৪ কোটি ৬০ লাখ নোটে ভুল বানান

অস্ট্রেলিয়ার ৫০ ডলারের নতুন নকশার নোট। ছবি: বিবিসির সৌজন্যে
অস্ট্রেলিয়ার ৫০ ডলারের নতুন নকশার নোট। ছবি: বিবিসির সৌজন্যে

গত বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় ৫০ ডলারের নতুন নকশার নোট বাজারে ছাড়া হয়। তবে ওই নোটে একটি শব্দ ভুল বানানে লিখে বেশ অস্বস্তিতে পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

বিবিসির খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) নোটটিতে খুদে হরফে ‘responsibility’ লেখার পরিবর্তে ভুলে ‘responsibilty’ লিখে ফেলেছে। অনাকাঙ্ক্ষিত এই ভুলের কথা গতকাল বুধবার স্বীকার করে নিয়েছে আরবিএ। এ ছাড়া নোটটি দ্বিতীয়বার ছাপার সময় ভুল দূর করা হবে বলেও নিশ্চিত করেছে তারা।

বিবিসি জানিয়েছে, ভুল বানানে ৫০ অস্ট্রেলীয় ডলারের ৪ কোটি ৬০ লাখ নোট ছাপানো হয়েছে। বর্তমানে এই নোট অস্ট্রেলিয়ার জনগণের হাতে হাতে ঘুরছে। ওই ব্যাংক নোটটি গত বছরের শেষ দিকে নতুন নকশায় বাজারে ছাড়া হয়। নতুন নকশার এক পাশে রাখা হয়েছে দেশটির প্রথম নারী সাংসদ ইডেথ কাওয়ানের ছবি। অন্যপাশে রয়েছে অস্ট্রেলিয়ার বিশিষ্ট লেখক ডেভিড উনাইপনের ছবি।

নোটটিতে ‘responsibility’ লেখার পরিবর্তে ভুলে ‘responsibilty’ লেখা হয়েছে। ছবি: সংগৃহীত
নোটটিতে ‘responsibility’ লেখার পরিবর্তে ভুলে ‘responsibilty’ লেখা হয়েছে। ছবি: সংগৃহীত

বানানের ওই ভুল হয়েছে ইডেথ কাওয়ানের ছবির পাশে। ইডেথ কাওয়ানের ছবির পেছনে দেখা যায়, ঘাসে আচ্ছাদিত একটা পথ। আসলে ওই পথটি তৈরি করা হয়েছে আণুবীক্ষণিক হরফে লেখা একটি বাক্যকে একাধিকবার পাশাপাশি সাজিয়ে। ওই বাক্যটি মূলত কাওয়ানের একটি উক্তি। কাওয়ান যখন পার্লামেন্টের সদস্য হন, তখন তিনি পার্লামেন্টে দাঁড়িয়ে বলেছিলেন, ‘প্রথম নারী হিসেবে পার্লামেন্টে আসাটা এক বিশাল দায়িত্ব (responsibility)। আমি জোর দিতে চাই ওই সব প্রয়োজনীয় বিষয়ে, যেগুলো অন্য নারীদের এখানে আসার পথ করে দেবে।’ এই বাক্যটি বেশ কয়েকবার আণুবীক্ষণিক হরফে ছাপা হয়েছে এবং প্রতিবার ওই বাক্যের ‘responsibility’ থেকে একটি ‘i’ বাদ পড়েছে। তবে ওই ভুলটি ধরা পড়তে সময় লেগেছে প্রায় ছয় মাস।

অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি ব্যবহার হয় এই ৫০ ডলারের নোট। এটি আরও সহজলভ্য করতে এবং জাল হওয়া ঠেকাতে গত বছরের অক্টোবরে নোটটিতে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য যোগ করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। আর ওই বৈশিষ্ট্য যোগ করতে গিয়েই এমন ভুল করে বসেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। মজার বিষয় হলো, অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নোটটি বৈধ হিসেবেই বাজারে চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে।