কাল পশ্চিমবঙ্গের ৮ আসনে নির্বাচন

দিলীপ ঘোষ, দেব, মানস ভূঁইয়া, সুব্রত মুখার্জি, শিশির অধিকারী। ছবি: প্রথম আলো
দিলীপ ঘোষ, দেব, মানস ভূঁইয়া, সুব্রত মুখার্জি, শিশির অধিকারী। ছবি: প্রথম আলো

কাল রোববার ভারতের লোকসভার ষষ্ঠ দফার নির্বাচন শুরু হবে। এ দফায় আট রাজ্যের ৫৯ আসনে নির্বাচন হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের আটটি আসন রয়েছে। কাল নির্বাচন আয়োজনের সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

ভারতের যে আটটি রাজ্যে নির্বাচন হবে, সেগুলো হলো বিহার (৮ আসন), হরিয়ানা (১০ আসন), জম্মু ও কাশ্মীর (১টি আসন), ঝাড়খন্ড (৪ আসন), মধ্যপ্রদেশ (৮ আসন), উত্তর প্রদেশ (১৪ আসন), দিল্লি (৭ আসন) এবং পশ্চিমবঙ্গ (৮ আসন)।

আর পশ্চিমবঙ্গে এই নির্বাচন হচ্ছে পাঁচ জেলার আটটি আসনে। আসন আটটি হলো মেদিনীপুর, ঘাটাল, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক ও কাঁথি। এর আগে পাঁচ দফায় পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ২৫টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বাকি নয়টি আসনে নির্বাচন হবে শেষ দফায় ১৯ মে।

এই নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে রাজ্যের আটটি আসনে ৭৭০ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী নিয়োগ করেছে নির্বাচন কমিশন। এবার সব ভোটকেন্দ্রেই নিয়োগ করা হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। নির্বাচন হচ্ছে ১৫ হাজার ৪২৮টি বুথে। নির্বাচন চলার সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য এবার প্রস্তুত রাখা হয়েছে ১৪২টি কুইক রেসপন্স টিম।

এবার ভাগ্য নির্ধারিত হবে এই রাজ্যের বেশ কয়েকজন নেতা–মন্ত্রীর। সেই সঙ্গে অভিনেতা দেবের।

ঘাটাল আসনে লড়ছেন অভিনেতা দেব। এখানে তাঁর প্রতিদ্বন্দ্বী রয়েছেন দুজন। তাঁরা হলেন সাবেক পুলিশ কর্মকর্তা ও বিজেপি প্রার্থী ভারতী ঘোষ এবং বামফ্রন্ট প্রার্থী তপন গঙ্গোপাধ্যায়।

মেদিনীপুর আসনে লড়ছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এই আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তৃণমূলের মন্ত্রী মানস ভূঁইয়া, বামফ্রন্টের বিপ্লব ভট্ট এবং কংগ্রেসের শম্ভুনাথ চট্টোপাধ্যায়।

মাওবাদী–অধ্যুষিত ঝাড়গ্রামে লড়ছেন তৃণমূলের বীর বাহা সরেন টুডু, বিজেপির কুনার হেমব্রম এবং কংগ্রেসের যজ্ঞেশ্বর হেমব্রম।

কাঁথিতে লড়ছেন সাবেক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও তৃণমূল নেতা শিশির অধিকারী। তাঁর সঙ্গে আরও লড়ছেন বিজেপির দেবাশীষ সামন্ত, বামফ্রন্টের পরিতোষ পট্টনায়েক এবং কংগ্রেসের দীপক দাস।

তমলুকে লড়ছেন তৃণমূলের দিব্যেন্দু অধিকারী, বিজেপির কীর্তনীয়া সিদ্ধার্থ নস্কর, বামফ্রন্টের ইব্রাহিম আলী এবং কংগ্রেসের লক্ষ্মণ শেঠ। লক্ষ্মণ শেঠ একসময় সিপিএমের প্রভাবশালী নেতা ও সাংসদ থাকলেও এবার তিনি লড়ছেন কংগ্রেসের টিকিটে।

পুরুলিয়া আসনে লড়ছেন তৃণমূলের মৃগাঙ্ক মাহাত, বিজেপির জ্যোতির্ময় মাহাত, বামফ্রন্টের বীর সিং মাহাত এবং কংগ্রেসের নেপাল মাহাত। নেপাল মাহাত এখন কংগ্রেসের একজন বিধায়ক।

বাঁকুড়া আসনে তৃণমূলের টিকিটে লড়ছেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিজেপির চিকিৎসক প্রার্থী সুভাষ সরকার এবং বামফ্রন্টের অমিয় পাত্র।

বিষ্ণুপুরে লড়ছেন তৃণমূলের শ্যামল সাঁতরা, বিজেপির সৌমিত্র খাঁ, বামফ্রন্টের সুনীল খাঁ এবং কংগ্রেসের নারায়ণ চন্দ্র খাঁ। তবে বিজেপির সৌমিত্র খাঁ ২০১৪ সালে তৃণমূলের টিকিটে সাংসদ হয়েছিলেন। এবার তিনি তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়ে বিজেপির টিকিটে লড়ছেন।