ত্রিপুরায় প্রচণ্ড গরম, আসামে বন্যা মোকাবিলায় প্রস্তুতি

আসামের কাজিরাঙা জাতীয় উদ্যানে ২০১৮ সালের বন্যা। প্রথম আলো ফাইল ছবি
আসামের কাজিরাঙা জাতীয় উদ্যানে ২০১৮ সালের বন্যা। প্রথম আলো ফাইল ছবি

প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে বাংলাদেশের প্রতিবেশী ভারতের ত্রিপুরা রাজ্য। তবে ত্রিপুরার ঠিক পাশের রাজ্য আসামের তাপমাত্রা অনেকটাই কমতে শুরু করেছে। সৌজন্যে গতকাল রোববার রাতের বৃষ্টি। শুধু তা–ই নয়, বন্যাপ্রবণ আসাম এখন থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার।

ফণীর হাত ধরে কিছুটা স্বস্তি মিললেও ত্রিপুরার মানুষ ফের নাকাল হচ্ছে গরমে। দিনের বেলায় ৩৬ ডিগ্রি ছাড়িয়ে যাচ্ছে তাপমাত্রা। আবহাওয়া দপ্তর থেকে এখনো বৃষ্টির কোনো আভাস নেই।

তবে উত্তর–পূর্ব ভারতের আরেক রাজ্য আসামের গরমের দুর্ভোগ এবার শুরুই হয়নি। গতকাল রাতে মুষলধারে বৃষ্টি রাজধানী গুয়াহাটির তাপমাত্রা অনেকটাই কমিয়ে গরমের হাত থেকে আরও স্বস্তি এনে দিয়েছে রাজ্যবাসীকে।

স্বস্তির মধ্যেই অবশ্য শুরু হয়েছে বন্যার মোকাবিলার প্রস্তুতি। রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সেনোয়াল গতকাল দিনভর কাজিরাঙা জাতীয় উদ্যানে (কেএনপি) দুর্যোগ মোকাবিলা পরিস্থিতি সরেজমিনে দেখে আসেন।

প্রতিবছরই বন্যায় আসামে মানুষের পাশাপাশি বন্য প্রাণীদের মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এই অবস্থায় সর্বানন্দ বনকর্তাদের পাশাপাশি জেলা প্রশাসন ও বন্যা মোকাবিলার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে দীর্ঘ বৈঠক করেন।

কাজিরাঙায় গত বছর ৩১টি একশৃঙ্গা গন্ডারসহ ৩৬১টি বন্যপ্রাণী বন্যায় প্রাণ হারায়। বছরে তিনবার বন্যা কেএনপির ভবিতব্য হয়ে দাঁড়িয়েছে।

ব্রহ্মপুত্রপারের এই বনাঞ্চলে ইতিমধ্যেই বন্য প্রাণীদের আশ্রয়ের জন্য কৃত্রিমভাবে ১০১টি উঁচু জায়গা বানানো হয়েছে। এ বছর আরও ৩১টি উঁচু জায়গা বানানো হয়। এগুলোও ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর নির্দেশ, বন্যা পরিস্থিতি সৃষ্টির আগেই খাদ্য, ওষুধ আর উদ্ধারকারী দলকে প্রস্তুত থাকতে হবে। সেই সঙ্গে পশু চিকিৎসকদের সতর্ক করে দেন তিনি।

পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয় এই পার্কে ১৬ মে থেকে সাধারণ দর্শকদের প্রবেশাধিকার বন্ধ থাকছে। জানা গিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে ফের পর্যটকেরা ঢুকতে পারবেন পার্কে। বন্য প্রাণীদের প্রজননের স্বার্থেই প্রতিবছর এই নিষেধাজ্ঞা জারি থাকে।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তর–পূর্ব ভারতের আট রাজ্যের মধ্যে চার রাজ্যেই আগামী সাত দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই রাজ্যগুলো হলো আসাম, মেঘালয়, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশ।

ত্রিপুরা, মিজোরাম ও মণিপুরে গরমের দাপট থাকলেও প্রতিবারের মতো এখনো মনোরম তাপমাত্রা উত্তর–পূর্ব ভারতে পর্যটকদের প্রিয় দুই শহর মেঘালয়ের শিলং ও সিকিমের গ্যাংটক। শিলঙের গড় তাপমাত্রা এখন ২২ এবং গ্যাংটকের ২০ ডিগ্রি সেলসিয়াস। রাতের দিকে তাপমাত্রা আরও কমে। তাই সেখানে বাড়ছে পর্যটকদের ভিড়।