নিজ রাজ্যে লজ্জার হার চন্দ্রবাবুর

ভারতের লোকসভা নির্বাচন শেষ হওয়ার আগ মুহূর্তে বিজেপিবিরোধী দলগুলোর মধ্যে ঐক্য গড়তে ভারতময় ছুটে বেড়িয়েছেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তাঁর রাজ্য অন্ধ্রে এবার লোকসভার নির্বাচনের সঙ্গে বিধানসভার নির্বাচন হয়। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দুই নির্বাচনেই বড় ধরনের পরাজয়ের স্বাদ পেতে চলেছেন চন্দ্রবাবু।

অন্ধ্রে জগমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস নিরঙ্কুশ বিজয়ের পথে। আবার লোকসভায় ২৫টি আসনের মধ্যে সব কটিতেই এগিয়ে আছে ওয়াইএসআর কংগ্রেস। নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) লোকসভায় একটি আসন পাবে বলে এখন মনে হচ্ছে না।

অন্ধ্রের বিধানসভা নির্বাচনে মোট আসন ১৭৫। জগমোহনের ওয়াইএসআর কংগ্রেস এখন ১৪১ আসনে এগিয়ে। চন্দ্রবাবুর টিডিপি ২৬ আসনে এগিয়ে। এ রাজ্য বিজেপির ভাগ্যে একটি আসন ঝুলতে পারে।

২০১৪ সালে অন্ধ্র ভেঙে আলাদা তেলেঙ্গানা রাজ্য হওয়ার পর থেকে এখানে চন্দ্রবাবুর দলই ক্ষমতায় আছে।
৪৬ বছর বয়সী জগমোহনের বাবা অবিভক্ত অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াই এস রাজশেখর রেড্ডি। ২০০৯ সালে তিনি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। ২০১১ সালে তিনি নতুন দল গঠন করেন। এরপর তিনি রাজ্যজুড়ে পদযাত্রা করেন। সেই পদযাত্রা ব্যাপক সাড়া ফেলে। এবারের নির্বাচনে বিজয়ের সেই পদযাত্রার একটি বড় ভূমিকা আছে বলে মনে করেন জগমোহনের চাচা এবং দলের জ্যেষ্ঠ নেতা ওয়াই ভি সুব্বা রেড্ডি। তিনি বলেন, ‘এ বিজয়ের পুরো কৃতিত্ব জগনের (জগমোহন রেড্ডি) ৩ হাজার ৬৪৮ কিলোমিটারের পদযাত্রা। এ সময় জগন কোটি মানুষের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছিলেন।’

বিজেপির সঙ্গে চন্দ্রবাবু নাইডুর সম্পর্ক ছিন্ন হলো অন্ধ্রকে বিশেষ রাজ্যের মর্যাদা না দেওয়ার ঘটনায়। এখন জগমোহন সেই সুবিধা আদায় করতে পারেবন কি না, সেটি একটি বড় প্রশ্ন।