কবিতায় জয়ের আনন্দ

স্মৃতি ইরানি
স্মৃতি ইরানি

আমেথিতে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে গেছেন কংগ্রেস দলের প্রধান রাহুল গান্ধী। স্মৃতির এই জয়কে অনেকেই অবিশ্বাস্য বলে ভাবছেন। তবে বিষয়টিকে স্বাভাবিকভাবে দেখাতে চান স্মৃতি। জয়ের পর টুইটে তিনি হিন্দি সাহিত্যের বিংশ শতাব্দীর কবি দুষ্মন্ত কুমারের কবিতার উদ্ধৃতি দেন। বলেন, ‘কিউ কেহেতা হ্যায় আসমা মে সূর্য নেহি হো সাকতা।’ অর্থাৎ, ‘কে বলে অসম্ভবকে জয় করা যায় না।’

উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্মৌ থেকে ১৩০ কিলোমিটার দূরে আমেথির অবস্থান। কংগ্রেস ও গান্ধী পরিবারের ঘাঁটি হিসেবে পরিচিত আমেথি। স্মৃতি ইরানি আমেথিতে জোর প্রচার চালাচ্ছেন কয়েক বছর ধরেই। ২০১৪ সালে রাহুল গান্ধীর কাছে তিনি পরাজিত হন।

পাঁচ বছর ধরে আমেথিতে নিয়মিত সফর করেছেন স্মৃতি ইরানি। নির্বাচনী প্রচারও চালিয়েছেন। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রাহুল গান্ধী আমেথিতে কমই গেছেন। বিজেপির অভিযোগ, রাহুল আমেথিকে অনেকটাই অবহেলা করেছেন।

নির্বাচনী প্রচার চলাকালে কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধী আমেথিতে কেবল একবার গেছেন। মনোনয়নপত্র জমা দেওয়ার আগে তিনি সেখানে রোড শো করেছেন। তবে রাহুলের বোন প্রিয়াঙ্কা আমেথিতে প্রচার চালিয়েছেন। মা সোনিয়া গান্ধী রায়বেরিলিতে নির্বাচনী প্রচার চালিয়েছেন। কিন্তু তত দিনে অনেক দেরি হয়ে গেছে।