ত্রিপুরায় বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ

ত্রিপুরার আগরতলায় বোধজং বয়েস হাইস্কুল কেন্দ্রে ভোটারদের সারি। ছবি: তরুণ চক্রবর্তী, আগরতলা
ত্রিপুরার আগরতলায় বোধজং বয়েস হাইস্কুল কেন্দ্রে ভোটারদের সারি। ছবি: তরুণ চক্রবর্তী, আগরতলা

ভারতের সপ্তদশ লোকসভা গঠনে প্রথম দফার ভোট গ্রহণ আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাতটা থেকে শুরু হয়েছে । উত্তর-পূর্ব ভারতের আট রাজ্যেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ শুরু হয়েছে। দু-একটি জায়গায় ইভিএম খারাপ হলেও বড় ধরনের গোলযোগের খবর নেই। কংগ্রেসের পক্ষ থেকেত্রিপুরায় ব্যাপক সন্ত্রাসের অভিযোগ উঠেছে।


পাহাড় পরিবেষ্টিত উত্তর-পূর্ব ভারতের ২৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে ভোট হচ্ছে ১৪টি আসনে।

লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশ ও সিকিমে রয়েছে বিধানসভার ভোটও। এই দুই রাজ্যের ভোটাররা ২টি করে ভোট দিচ্ছেন।

লোকসভার ১৪টি কেন্দ্রে প্রার্থী রয়েছেন ১০৪ জন। মূল লড়াই কংগ্রেস, বিজেপি ও আঞ্চলিক দলগুলোর মধ্যে। আঞ্চলিক দলগুলোর শক্তিও এখানে বেশ উল্লেখযোগ্য।

আজ সকালে ত্রিপুরা পুলিশের মহানির্দেশক অখিলকুমার শুক্লা মুঠোফোনে প্রথম আলোকে বলেন, নির্বিঘ্নেই শুরু হয়েছে ভোটপর্ব। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর নেই।

তবে পশ্চিম ত্রিপুরা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী সুবল ভৌমিক শাসক দল বিজেপির বিরুদ্ধে ব্যাপক সন্ত্রাসের অভিযোগ করেছেন। সকালে প্রথম আলোকে তিনি বলেন, ‘পুলিশ ও প্রশাসনের সামনেই বিজেপি ক্যাডাররা ব্যাপক সন্ত্রাস চালাচ্ছে। শুধু কংগ্রেস নয়, অন্য বিরোধী দলগুলোও আক্রান্ত।’

বিজেপি এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। বিজেপির মুখপাত্র নবেন্দু ভট্টাচার্য প্রথম আলোর কাছে পাল্টা দাবি করেন, ‘হার নিশ্চিত বুঝেই বিরোধীরা এখন এসব বলছেন। মানুষ উৎসবের মেজাজে ভোট দিচ্ছেন। বিজেপির জয় নিশ্চিত।’

আসামের কংগ্রেস নেতা ভগীরথ করণের অভিযোগ, ভোটের আগের দিন রাতে চা-বাগান এলাকায় ব্যাপক গোলমাল করেছে বিজেপি। তবে ভোট গ্রহণ এখনো শান্তিপূর্ণ বলেই তিনি জানিয়েছেন।

বিজেপির আসাম রাজ্য সভাপতি রঞ্জিত দাশেরও দাবি, ভোট গ্রহণ পর্ব চলছে শান্তিপূর্ণভাবে। জনগণ উৎসবের মেজাজে ভোট দিচ্ছেন। তবে কোথাও কোথাও বৃষ্টি সমস্যায় ফেলেছে।

সর্বশেষ ২০১৪ সালের লোকসভা নির্বাচনে প্রথম দফার এই ১৪টির মধ্যে কংগ্রেস পেয়েছিল ৬টি। বাকিগুলোর মধ্যে বিজেপি পেয়েছিল ৫টি। সিপিএমের ছিল ১টি আসন। বাকি দুটি আসনই ছিল আঞ্চলিক দলের দখলে।

আজ একই সঙ্গে চলছে অরুণাচল প্রদেশের ৬০ সদস্যের এবং সিকিমে ৩২ সদস্যের রাজ্য বিধানসভার ভোট। বিজেপিশাসিত অরুণাচলে প্রার্থী রয়েছেন ১৮৪ জন। আর সিকিমে প্রার্থীর সংখ্যা ১৫০।

সারা দেশে লোকসভা ও বিধানসভার ভোট গণনা আগামী ২৩ মে।