সেই সিঙ্গুরের মানুষ এখন শিল্প চান

বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত
বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত

এ যেন উলট পুরাণ! পশ্চিমবঙ্গের সিঙ্গুরে টাটাকে দেওয়া জমির বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে ২০১১ সালে পশ্চিমবঙ্গের শাসনক্ষমতায় এসেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সেই সিঙ্গুরে এবার ফের শুরু হলো টাটাকে কারখানা গড়ার জন্য ফিরিয়ে আনার আন্দোলন।

২০০৭ সালে পশ্চিমবঙ্গের হুগলি জেলার সিঙ্গুরের ৯৯৭ একর জমি দিয়েছিল বামফ্রন্ট সরকার সিঙ্গুরে টাটার সস্তায় ন্যানো মোটরগাড়ির কারখানা গড়ার জন্য। সেদিন বামফ্রন্ট সরকারের এই সিদ্ধান্তকে মেনে নিতে না পেরে মমতা পশ্চিমবঙ্গজুড়ে শুরু করেছিলেন টাটার জমি অধিগ্রহণবিরোধী আন্দোলন। সেই আন্দোলনও চরমে পৌঁছেছিল। এই আন্দোলনের জেরে টাটার কর্ণধার রতন টাটা সেদিন সিঙ্গুর থেকে ন্যানো গাড়ির কারখানা তুলে নিয়ে গুজরাটের সানন্দে গড়েছিলেন। আর এই আন্দোলনের জেরে ২০১১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বিপুল ভোটে জয়ী হয়ে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়েছিলেন। এরপর এই অধিগৃহীত জমির বিরুদ্ধে ওঠা মামলার নিষ্পত্তি হয়েছিল সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টের নির্দেশে মমতা চাষিদের ফিরিয়ে দিয়েছিলেন সিঙ্গুরের জমি। এরপর ২০১৬ সালের রাজ্য বিধানসভার নির্বাচনে মমতা ফের জেতেন। ক্ষমতায় আসেন। সেদিন এই সিঙ্গুরে হেরে যায় বিজেপিসহ বাম দল।

এবার লোকসভা নির্বাচনের পর ওলটপালট হয়ে গেল সিঙ্গুর। সিঙ্গুর হলো হুগলি জেলার একটি থানা এলাকা। এটি আবার লোকসভার হুগলি আসনের অন্তর্ভুক্ত। এবার লোকসভার নির্বাচনে এ আসনে জেতেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। সিঙ্গুরে ১০ হাজার ৪২৯ ভোটের ব্যবধানে তৃণমূল প্রার্থীকে হারিয়ে জেতেন তিনি। বৃহস্পতিবার ফল ঘোষণার পর লকেট চট্টোপাধ্যায় ঘোষণা দেন সিঙ্গুরে ফের টাটার গাড়ি কারখানা নির্মাণের। এরপরই গতকাল শুক্রবার এই সিঙ্গুরে টাটাকে ফিরিয়ে আনার দাবিতে মিছিল করেন এলাকাবাসী। দাবি ওঠে সিঙ্গুরের সেই জমিতে ফের গড়া হোক টাটার শিল্প।