ভারতে নির্বাচিত প্রার্থীদের ৪৭৫ জন কোটিপতি, পশ্চিমবঙ্গে ৩১

ভারতের সপ্তদশ লোকসভার ৫৪২ আসনের জয়ী প্রার্থীদের মধ্যে এবার কোটিপতির সংখ্যা ৪৭৫। অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফরমস (এডিআর) নির্বাচনের সময় মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীদের উল্লেখ করা সম্পত্তির তথ্য বিশ্লেষণ করে এ কথা জানিয়েছে। আজ সোমবার সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এই তথ্য।

পশ্চিমবঙ্গ ইলেকশন ওয়াচ একইভাবে শুধু পশ্চিমবঙ্গের প্রার্থীদের তথ্য বিশ্লেষণ করে গতকাল রোববার জানায়, রাজ্যের লোকসভার ৪২ আসনে জয়ী প্রার্থীদের মধ্যে ৩১ জনই কোটিপতি। ২০১৪ সালের তুলনায় এ সংখ্যা পাঁচজন বেড়েছে। ২০১৪ সালে ছিল ২৬ জন।

ভারতের লোকসভার আসনসংখ্যা ৫৪৫ হলেও এর মধ্যে দুজন মনোনীত হন। বাকি ৫৪৩ আসনের মধ্যে এবার নির্বাচন হয় ৫৪২ আসনে। তামিলনাড়ুর একটি আসনে এবার নির্বাচন হয়নি।

পশ্চিমবঙ্গ ইলেকশন ওয়াচের রাজ্য সমন্বয়ক উজ্জয়িনী হালিম বলেছেন, এবার পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনে লড়েছেন ৪৬৬ জন প্রার্থী। এই ৪৬৬ জনের মধ্যে কোটিপতি প্রার্থী সংখ্যা ছিল ১০৯। এর মধ্যে সবচেয়ে ধনী প্রার্থী ছিলেন কলকাতা দক্ষিণের কংগ্রেস প্রার্থী মিতা চক্রবর্তী। এরপর রয়েছেন মুর্শিদাবাদের জঙ্গিপুরের তৃণমূল সাংসদ খলিলুর রহমান এবং তৃতীয় স্থানে ঘাটালের তৃণমূল প্রার্থী অভিনেতা দেব। এই তিনজনের মধ্যে মিতা চক্রবর্তী ছাড়া বাকি দুজন জিতেছেন।

পশ্চিমবঙ্গে এখন সবচেয়ে উপার্জনকারী সাংসদ হলেন তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁর বার্ষিক আয় ১৭ কোটি রুপির বেশি। এরপর রয়েছেন দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু সিং বিস্ত, ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ মুখ্যমন্ত্রী মমতার ভাইয়ের ছেলে অভিষেক বন্দ্যোপাধ্যায়।

ইলেকশন ওয়াচের প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গে এবার জয়ী ২২ জন তৃণমূল প্রার্থীর মধ্যে ২০ জনই কোটিপতি, গড় সম্পত্তির পরিমাণ ছয় কোটি। বিজেপির ১৮ জন জয়ী প্রার্থীর মধ্যে ৯ জন কোটিপতি, গড় সম্পত্তির পরিমাণ দুই কোটি রুপি। কংগ্রেসের জয়ী দুজনই কোটিপতি। তবে এবার বাম দলের কোনো প্রার্থী জয়ী না হওয়ায় কোটিপতি জয়ী প্রার্থীর তালিকায় উঠে আসেনি তাঁদের নাম।

প্রতিবেদনে বলা হয়েছে, বিজয়ী ৪২ প্রার্থীর মধ্যে ২৩ জনের বিরুদ্ধে নানা ফৌজদারি অপরাধের মামলা রয়েছে।

লোকসভা নির্বাচনে জয়ী ৪৭৫ জন কোটিপতি প্রার্থীর মধ্যে সবচেয়ে ধনী প্রার্থী ছিলেন মধ্যপ্রদেশের ছিন্দোয়াড়ার কংগ্রেসদলীয় মুখ্যমন্ত্রী কমল নাথের পুত্র নকুল নাথ। তাঁর সম্পত্তির পরিমাণ ৬৬০ কোটি রুপি। দ্বিতীয় স্থানে তামিলনাড়ুর কন্যাকুমারী আসনের কংগ্রেস প্রার্থী বসন্ত কুমার এইচ। তাঁর সম্পত্তির পরিমাণ ৪১৭ কোটি রুপি। আর তৃতীয় স্থানেও কংগ্রেসের বেঙ্গালুরু রুরাল কেন্দ্রের প্রার্থী ডি কে সুরেশ।

এডিআরের প্রতিবেদনে বলা হয়েছে, জয়ী ৪৭৫ জন কোটিপতি প্রার্থীর মধ্যে বিজেপির ২৬৫ জন, শিবসেনার ১৮ জন ও কংগ্রেসের ৪৩ জন। ২০১৪ সালে লোকসভায় জয়ী কোটিপতি প্রার্থীর সংখ্যা ছিল ৪৪৩ এবং ২০০৯ সালে এ সংখ্যা ছিল ৩১৫।