চাকরি পেতে স্কুলছাত্রের অ্যাপল সার্ভার হ্যাক!

ফাইল ছবি
ফাইল ছবি

চাকরিপ্রার্থীদের জন্য টেকজায়ান্ট অ্যাপল অত্যন্ত লোভনীয় প্রতিষ্ঠান। এর জন্য অনেকের চেষ্টা চলে দিনরাত, চলে পড়াশোনা। কিন্তু ১৭ বছর বয়সী এক স্কুলছাত্র এসবের ধারে-কাছে না গিয়ে সোজা অ্যাপলের সিস্টেম সার্ভার হ্যাক করে বসেছে!

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায় অ্যাডিলেডে। গণমাধ্যম এবিসি ডট নেটের প্রতিবেদনে বলা হয়েছে, ওই শিক্ষার্থী চাকরি পাওয়ার আশায় অ্যাপলের সার্ভার হ্যাক করার বিষয়টি স্বীকার করেছে। সে বলেছে, মেলবোর্নের আরেক কিশোরের সঙ্গে মিলে তারা ২০১৫ সালে প্রথম অ্যাপলের সার্ভারে অনুপ্রবেশ করে। এরপর ২০১৭ সালে ফের একই কাজ করে তারা। দ্বিতীয়বার তারা অ্যাপলের কিছু অভ্যন্তরীণ নথি ডাউনলোড করেছিল।

কীভাবে এমন কাজ করেছে—এমন প্রশ্নের জবাবে ওই কিশোর জানায়, এ ক্ষেত্রে যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে তার ‘অভিজ্ঞতা’ কাজে লাগিয়েছে। প্রথমে ওই কিশোর একটি মিথ্যা ডিজিটাল আইডি তৈরি করেছিল। আইডি এমন ভাবে তৈরি করা হয়েছিল, যাতে অ্যাপল সার্ভার ওই কিশোরকে তাদের প্রতিষ্ঠানের কর্মী ভাবে। এরপর ওই আইডি ব্যবহার করে সার্ভার থেকে অ্যাপলের অভ্যন্তরীণ নথি ডাউনলোড করে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ওই কিশোরের কর্মকাণ্ড শেষ পর্যন্ত গোপন থাকেনি। অ্যাপল বিষয়টি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইকে জানায়। পরে এফবিআই বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের সঙ্গে যোগাযোগ করে। এরপরই ওই কিশোরকে আটক করে অস্ট্রেলিয়ার পুলিশ।

ওই কিশোরের আইনজীবী মার্ক টুয়েগস আদালতকে বলেন, এই কাজটি যে অপরাধ, তা তাঁর মক্কেল জানত না। এ ছাড়া সে ভেবেছিল যে, অ্যাপলকে হতবাক করে দিয়ে সেখানে চাকরি বাগিয়ে নিতে পারবে।

মার্ক আদালতকে আরও বলেন, ‘ঘটনাটি যখন ঘটে তখন আমার মক্কেলের বয়স ছিল মাত্র ১৩ বছর। এই অপরাধের তীব্রতা সম্পর্কে তার কোনো ধারণা ছিল না। এ ছাড়া সে ভেবেছিল, এই ঘটনা জানাজানি হলে অ্যাপল তাকে ডেকে নিয়ে চাকরি দেবে।’ এ ঘটনায় আইফোন নির্মাতার কোনো আর্থিক ক্ষতি হয়নি বলেও উল্লেখ করেন মার্ক।

ওই কিশোরের আইনজীবী ইউরোপে ঘটা একই রকম একটি ঘটনা উদাহরণ হিসেবে তুলে ধরেন। ওই ঘটনায় ইউরোপের এক হ্যাকারকে অ্যাপল চাকরি দিয়েছিল।

অবশ্য আদালতের বিচারক ডেভিড হোয়াইট অভিযুক্ত কিশোরকে কোনো দণ্ড দেননি। এর পরিবর্তে আগামী নয় মাস ভালো আচরণ করার শর্ত দেওয়া হয়েছে।