ভৌতিক সিরিজ বানাচ্ছেন স্পিলবার্গ, দেখা যাবে শুধুই রাতে

স্টিভেন স্পিলবার্গ। ছবি: রয়টার্স
স্টিভেন স্পিলবার্গ। ছবি: রয়টার্স

বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালক স্টিভেন স্পিলবার্গ হাতে নিয়েছেন এক নতুন প্রকল্প। ‘ইটি’ বা ‘জস’-এর মতো সুপারহিট সিনেমার এই নির্মাতা এবার ভৌতিক সিরিজ নির্মাণে হাত দিয়েছেন। তবে অভিনব ব্যাপার হলো, তাঁর নির্মিত এই ভৌতিক সিরিজ কেবল রাতেই দেখা যাবে!

ভ্যারাইটির খবরে বলা হয়েছে, ‘আফটার ডার্ক’ নামের নতুন সিরিজটিতে ১০ থেকে ১২টি এপিসোড থাকতে পারে। সিরিজটির বিষয়ে স্পিলবার্গের পরিকল্পনা হলো, এটি শুধু রাতেই দেখা যাবে। সিরিজটি মুক্তি পাবে ভিডিও স্ট্রিমিং সাইট কুইবিতে। কুইবির পুরো নাম ‘কুইক বাইটস’। দ্রুতই কার্যক্রম শুরু করতে যাওয়া এই প্রতিষ্ঠানটি দাঁড় করিয়েছেন ডিজনির সাবেক নির্বাহী জেফরি ক্যাটেঞ্জবার্গ ও এইচপি কোম্পানির সাবেক সিইও মেগ হুইটম্যান।

‘আফটার ডার্ক’ সিরিজটি শুধুই রাতে মুক্তি দেওয়ার ভাবনাটি মূলত স্পিলবার্গের। কুইবিকে তিনি অনুরোধ করেছেন, যেন তাঁর এই সিরিজটি রাত ছাড়া অন্য সময়ে না দেখানো হয়। এরপরই সিরিজটি কীভাবে শুধু রাতেই দেখানো যায়—তা ঠিক করতে লেগে পড়েন কুইবির প্রকৌশলীরা। তাঁরা এমন এক অভিনব ব্যবস্থা করেছেন যাতে সময় যাচাই করে দিন বা রাত বোঝা যায়। অর্থাৎ যে স্মার্টফোনে সিরিজটি দেখা হবে, সেই ফোনে সময় যাচাই করে দিন-রাত বুঝে স্ট্রিমিং শুরু হবে। রাত হয়েছে—তা ঘড়িতে নিশ্চিত হওয়ার পরেই সিরিজটি দেখা যাবে।

ভ্যারাইটি বলছে, সিরিজটি চালানোর সময় একটি ঘড়ি ফোনের পর্দায় ভেসে উঠবে। দর্শক পৃথিবীর যেখানেই থাকুক না কেন, সেই স্থানের সঠিক সময়ই দেখাবে ঘড়িটি। এরপর যখন রাত নেমে আসবে, তখন ঘড়ি অদৃশ্য হয়ে সিরিজের এপিসোড দৃশ্যমান হবে।

জেফরি ক্যাটেঞ্জবার্গ বলেন, স্পিলবার্গ ভৌতিক সিরিজটির গল্প নিজে লিখছেন। এরই মধ্যে সিরিজটির পাঁচ থেকে ছয়টি এপিসোড লেখা শেষ হয়ে গেছে।