মালয়েশিয়ার উড়োজাহাজটি গুলি চালিয়ে ভূপাতিত করেন চার ব্যক্তি, গ্রেপ্তারি পরোয়ানা

মালয়েশিয়ার এয়ারলাইনসের এমএইচ১৭ উড়োজাহাজ। ছবি: রয়টার্স
মালয়েশিয়ার এয়ারলাইনসের এমএইচ১৭ উড়োজাহাজ। ছবি: রয়টার্স

মালয়েশিয়া এয়ারলাইনসের সেই এমএইচ১৭ উড়োজাহাজটি গুলি করে ভূপাতিত করা হয়। চার ব্যক্তি এ ঘটনায় জড়িত। তাঁদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন যৌথ তদন্তকারী দলের (জেআইটি) তদন্তে উঠে এসেছে ২০১৪ সালে সেই উড়োজাহাজটি গুলি করে ভূপাতিত করা হয়। এতে যাত্রী ও ক্রুসহ ২৯৮ জন নিহত হন। রাশিয়ার তিনজন ও ইউক্রেনের একজন নাগরিক এ ঘটনায় জড়িত। রুশ তিনজন হলেন আইগার গিরকিন, সার্জি ডুবিনসকি ও ওলেগ পুলাটভ। ইউক্রেনের নাগরিকের নাম লিউনিড খারচেনকো। ২০২০ সালের ৯ মার্চ নেদারল্যান্ডসের একটি আদালতে ওই চারজনের বিরুদ্ধে মামলার কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

জেআইটি বলেছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে ফ্লাইট এমএইচ১৭ উড়োজাহাজে গুলি চালাতে ব্যবহৃত বাক মিসাইল পরিবহনের জন্য ওই চার ব্যক্তি জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। ওই ঘটনায় সাক্ষীর তালিকা দীর্ঘ। ডাচ আইনের আওতায় সন্দেহভাজন ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা করা হচ্ছে বলেও জানায় জেআইটি।

২০১৪ সালের ১৭ জুলাই নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার সীমান্তবর্তী এলাকায় বিধ্বস্ত হয় উড়োজাহাজটি। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের দ্বন্দ্বের জেরে উড়োজাহাজটি গুলি করে ভূপাতিত করা হয় বলে অভিযোগ উঠেছে।

উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার পর থেকেই পশ্চিমা বিশ্ব অভিযোগ করছিল, রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা এ ঘটনায় জড়িত। যদি রাশিয়া শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।