তৃণমূল থেকে বিজেপিতে দৌড়

এ বছরের লোকসভা নির্বাচনকে ঘিরে তৃণমূল ভেঙে যাচ্ছে। বেশ কয়েকজন তৃণমূল সাংসদ ও বিধায়ক এর মধ্যে বিজেপিতে যোগ দিয়েছেন। লোকসভা নির্বাচনে জিতেছেনও। তৃণমূলের দখলে থাকা পাঁচটি পৌরসভাও বিজেপি দখল করে দিয়েছে। গতকাল সোমবার একটি জেলা পরিষদের দখল নিয়েছে।

দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদে এবার সবচেয়ে চমক এসেছে। পশ্চিমবঙ্গের ২৩টি জেলা পরিষদে তৃণমূলের দখল ছিল। গতকাল দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদ হাতছাড়া হয়ে গেল। এই জেলা পরিষদের তৃণমূলের ১০ জন সদস্য গতকাল দিল্লিতে বিজেপির সদর দপ্তরে গিয়ে সে দলে যোগ দিয়েছেন। এই জেলা পরিষদে রয়েছেন ১৮ জন সদস্য।

বিজেপি বলেছে, আরও চারজন শিগগিরই যোগ দিচ্ছেন। ফলে, এই জেলা পরিষদ কার্যত বিজেপির দখলে গেল। এটিই এই রাজ্যের প্রথম জেলা পরিষদ, বিজেপি যেটি দখল করে নিল। আরও যোগ দিয়েছেন জেলা পরিষদের সাবেক সভাপতি এবং তৃণমূলের দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি বিপ্লব মিত্র। যোগ দিয়েছেন আলিপুরদুয়ার জেলার কালচিনির তৃণমূল বিধায়ক উইলসন চন্দ্রামারিও।

লোকসভা নির্বাচনের আগে এবং পরে বেশ কয়েকজন সাংসদ ও বিধায়ক তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। এখনো তৃণমূল ভেঙে বিজেপিতে যোগদানের ধারা চলছে। ২০২১ সালে পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্য বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনে বিজেপির জয় যে অনেকটাই সুনিশ্চিত হয়ে পড়ছে, তার আলামত এখনই পড়ে গেছে রাজ্য রাজনীতিতে। তাই তৃণমূলের অনেক নেতা–কর্মী যোগ দিচ্ছেন বিজেপিতে। ফলে, তৃণমূলের বহু পৌরসভা ভেঙে যাচ্ছে। তৃণমূলের সাংসদ–বিধায়কেরা বিজেপিতে যোগ দিচ্ছেন।

তৃণমূলের পাঁচটি পৌরসভার দখল নিয়েছে বিজেপি। কাঁচড়াপাড়া, হালিশহর, নোয়াখালী, ভাটপাড়া ও গারুলিয়া পৌরসভা বিজেপির দখলে। বনগাঁ পৌরসভার ১২ জন কাউন্সিলর যোগ দিয়েছেন বিজেপিতে। ফলে, এই পৌরসভারও দখল চলে গেছে বিজেপির হাতে। বনগাঁ উত্তরের তৃণমূল বিধায়ক বিশ্বজিৎ দাসও যোগ দিয়েছেন বিজেপিতে।

তৃণমূল লোকসভা নির্বাচনে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট আসনটি হারায়। দক্ষিণ দিনাজপুর জেলায় রয়েছে লোকসভার একটি মাত্র আসন বালুরঘাট। এই আসনে বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদারের কাছে হেরে যান তৃণমূলের হেভিওয়েট প্রার্থী ও সাবেক সাংসদ অর্পিতা ঘোষ। পরাজয়ের পর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের জেলা সভাপতি বিপ্লব মিত্রকে সরিয়ে অর্পিতা ঘোষকে আনেন। বিপ্লব মিত্র গতকাল বিজেপিতে যোগ দিয়েছেন।

বিজেপিতে যোগদানের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়, রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় নেতা মুকুল রায় প্রমুখ।