ভারতে সুপ্রিম কোর্টের রায় প্রকাশিত হবে ৭ আঞ্চলিক ভাষায়

ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিভিন্ন মামলার রায় এখন থেকে ওয়েবসাইটে ইংরেজি বাদে আরও সাতটি ভাষায় পাওয়া যাবে। এত দিন এই রায় ওয়েবসাইটে কেবল ইংরেজি ভাষায় প্রকাশিত হতো। এবার এই নিয়ম পরিবর্তন করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।

আজ বৃহস্পতিবার ভারতের বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, সুপ্রিম কোর্টের মামলার রায় এখন থেকে ইংরেজি ছাড়াও হিন্দি, তেলেগু, অসমিয়া, মারাঠি, কন্নড়, ওড়িয়া ও তামিল ভাষায় পাওয়া যাবে। তবে এখানে বাংলা ভাষার নাম নেই।

চলতি মাসের শেষ সপ্তাহ থেকে এসব ভাষায় পড়া যাবে সুপ্রিম কোর্টের বিভিন্ন মামলার রায়। সংবাদমাধ্যম সূত্রে আরও বলা হয়েছে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এ কাজের জন্য প্রয়োজনীয় সফটওয়্যারের অনুমতি দিয়েছেন। গত বছরের নভেম্বর মাসে প্রধান বিচারপতি মাতৃভাষায় যাতে সাধারণ মানুষ শীর্ষ আদালতের রায় পড়তে পারেন, তার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

এদিকে সুপ্রিম কোর্টের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন তামিলনাড়ুর ডিএমকে প্রধান এম কে স্টালিন। বলেছেন, ‘এই আঞ্চলিক ভাষার মধ্যে তামিল ভাষা না থাকলে আমি হতাশই হতাম।’ জানা গেছে, শুনানির এক সপ্তাহের মধ্যে বিভিন্ন ভাষায় ওই রায় প্রকাশিত হবে।