কর ফেরত পাচ্ছেন অস্ট্রেলিয়ানরা

অস্ট্রেলিয়ান ডলার। ছবি: রয়টার্স
অস্ট্রেলিয়ান ডলার। ছবি: রয়টার্স

হাজার ডলার করে কর ফেরত পাচ্ছেন প্রায় ৪০ লাখ অস্ট্রেলিয়ান নাগরিক। পুনরায় সরকার গঠন করা লিবারেল পার্টি তাদের নির্বাচনী ইশতেহারের অংশ হিসেবে এই কর ফেরত দিচ্ছে। গত মে মাসে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বে সরকার দল ১৫৮ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের কর হ্রাস প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় দেশটির ৪৮ হাজার ডলার থেকে ৯০ হাজার ডলার বার্ষিক আয়কারীদের দেওয়া আয়কর থেকে ১০৮০ ডলার ফেরত দেওয়া হবে। প্রায় ৪০ লাখ অস্ট্রেলিয়ান নাগরিক আয়ের দিক থেকে এই কাতারে অবস্থান করছেন।

এ ছাড়া দেশটির প্রায় এক কোটি অর্থ উপার্জনকারী বিভিন্ন পরিমাণে কর ফেরত পাবেন। এদের প্রত্যেকের বার্ষিক আয় এক লাখ ২৬ হাজার ডলারের নিচে। এ অর্থ ফেরত পেতে প্রচুর সংখ্যক আবেদন দেশটির আয়কর বিভাগে জমা পড়েছে।

২০১৮ -১৯ ও ২০১৯ -২০ অর্থ বছরের জন্য এ আয়কর ফেরত পেতে আবেদন করতে হবে। পরবর্তী বছরগুলোয় আয়কর হ্রাস করা হবে। চলতি মাসেই আবেদনকারীদের কর ফেরত দেবে সরকার। আবেদন মঞ্জুর হলে আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে কর ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন, লিবারেল পার্টির পুনরায় সরকার গঠনের পেছনে বড় নিয়ামক হিসেবে কাজ করেছে তাদের নির্বাচনী ইশতেহার । দলটি প্রতিশ্রুতি দিয়েছিল তারা পুনরায় ক্ষমতায় এলে কর হ্রাস করবে। সরকার গঠনের পরপরই কর হ্রাসের প্রস্তাব সিনেটে গৃহীত হয়।