চীনে কানাডার আরেক নাগরিক আটক

চীনে কানাডার আরেক নাগরিককে আটক করা হয়েছে। গতকাল রোববার সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আটক হওয়া কানাডীয়র নাম জানা যায়নি। তবে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ইনতাইয়ে ওই কানাডীয় আটক হয়েছেন বলে নিশ্চিত করেছে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা।

সংস্থাটির মুখপাত্র বলেছেন, আটক হওয়া কানাডীয় নাগরিককে কানাডার কর্মকর্তারা কনস্যুলার সহায়তা দিচ্ছেন।

আগেও কানাডার নাগরিকেরা চীনে আটক হয়েছেন। কানাডার নাগরিক মাইকেল কভরিগ ও মাইকেল স্প্যাভর বর্তমানে চীনা কারাগারে রয়েছেন।

গত বছরের ডিসেম্বরে কভরিগ ও স্প্যাভরকে আটক করা হয়। তবে চলতি বছরের মে মাসে তাঁদের আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়। তাঁদের গ্রেপ্তারের পেছনে জাতীয় নিরাপত্তার কথা বলা হয়েছে। এ নিয়ে অটোয়া ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। চলমান উত্তেজনার মধ্যে কানাডার আরেক নাগরিক চীনে আটক হলেন।

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝু গত বছরের ডিসেম্বরে কানাডার ভাঙ্কুভার বিমানবন্দরে গ্রেপ্তার হন। যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণ অনুরোধে তাঁকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনার পরই কানাডার নাগরিক কভরিগ ও স্প্যাভর চীন আটক হন। এই দুই কানাডীয় নাগরিক চীনে আটক হওয়ার বিষয়টিকে প্রতিশোধমূলক হিসেবে দেখা হয়। তবে এই অভিযোগ চীন অস্বীকার করে আসছে।

হুয়াওয়ের মেং ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানে প্রযুক্তি বিক্রির অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে কানাডায় জামিনে আছেন। তাঁকে যুক্তরাষ্ট্রে নিয়ে বিচারের মুখোমুখি করতে চায় ওয়াশিংটন। এ জন্য তারা কানাডার কাছে আনুষ্ঠানিক অনুরোধও জানিয়েছে। তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে তুলে দেওয়া হবে কি না, তা কানাডার আদালত ঠিক করবেন।