৯ মাসের মধ্যে বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আগামী ৯ মাসের মধ্যে দিতে সময়সীমা বেঁধে দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। আজ শুক্রবার বিচারপতি আর এফ নারিম্যান ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ বলেন, আগামী ছয় মাসের মধ্যে মামলার প্রমাণ রেকর্ড সম্পন্ন করতে হবে এবং ৯ মাসের মধ্যে রায় দিতে হবে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংস করা হয়।

পাশাপাশি সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছেন যেন উত্তর প্রদেশ সরকার প্রশাসনিক নির্দেশ দিয়ে বিশেষ আদালতের বিচারকের মেয়াদ রায় দেওয়া পর্যন্ত বাড়িয়ে দেয়। ৩০ সেপ্টেম্বর এই বিচারকের অবসর নেওয়ার কথা রয়েছে। সুপ্রিম কোর্ট চার সপ্তাহ মেয়াদ বাড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্টের বিচারপতি পিসি ঘোষ ও আর এফ নারিম্যানের বেঞ্চ সিবিআইয়ের আবেদন মেনে নিয়ে লালকৃষ্ণ আদভানি, মুরলি মনোহর যোশী, কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতীর বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা নতুন করে চালু করার নির্দেশ দেন। সে সময় বিজেপির এমপি বিনয় কাটিয়া ও স্বাধ্বী রিটাম্বারার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এর আগে এলাহাবাদ হাইকোর্ট অভিযুক্তদের বেকসুর খালাস দেন।

এই মামলার আরও তিন অভিযুক্ত গিরীশ কিশোর, বিশ্ব হিন্দু পরিষদের নেতা অশোক সিংহল ও বিষ্ণু হরি ডালমিয়া মামলা চলার সময় মারা যান। তাঁদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করা হয়েছে।