কলকাতায় বাংলাদেশের 'অন্যপ্রকাশ বুক কর্নার'

কলকাতার কলেজ স্ট্রিটের কলেজ রোতে আজ কলকাতার পত্রভারতী প্রকাশনা সংস্থায় উদ্বোধন হয়েছে বাংলাদেশের অন্যপ্রকাশ বুক কর্নার। ছবি: ভাস্কর মুখার্জী
কলকাতার কলেজ স্ট্রিটের কলেজ রোতে আজ কলকাতার পত্রভারতী প্রকাশনা সংস্থায় উদ্বোধন হয়েছে বাংলাদেশের অন্যপ্রকাশ বুক কর্নার। ছবি: ভাস্কর মুখার্জী

কলকাতার পত্রভারতী প্রকাশনা সংস্থায় উদ্বোধন হয়েছে বাংলাদেশের অন্যপ্রকাশ বুক কর্নার। কলকাতার কলেজ স্ট্রিটের কলেজ রোতে আজ মঙ্গলবার এর উদ্বোধন হয়। এই বুক কর্নারে এখন থেকে মিলবে দুই বাংলার বই। বিশেষ করে অন্যপ্রকাশ ও পত্রভারতীর নানা বই। বাংলাদেশ ও ভারতের মধ্যে বাংলা বইয়ের আদান-প্রদান ও যৌথভাবে প্রকাশ করাই অন্যপ্রকাশ বুক কর্নারের লক্ষ্য বলে জানানো হয়েছে।

এই লক্ষ্যে ইতিমধ্যে বাংলাদেশের প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ এবং কলকাতার প্রকাশনা সংস্থা যৌথভাবে গঠন করেছে করেছে বই প্রকাশনা ও বিক্রয়ের জন্য নতুন সংস্থা ‘বই সাঁকো’। এই লক্ষ্যে এই দুই প্রকাশনা সংস্থা চুক্তি করেছে একে অন্যের বই প্রকাশের।

আজ বিকেলে এই বুক কর্নারের উদ্বোধন করেছেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলকাতার কথাসাহিত্যিক প্রচেত গুপ্ত। প্রদীপ জ্বালিয়ে এই বুক কর্নারের উদ্বোধন করা হয়। এতে করে কলকাতাবাসী যেমন পাবেন বাংলাদেশের অন্যপ্রকাশের বই, তেমনি বাংলাদেশও পাবে পত্রভারতীর নানা বই। নকল বইয়ের মুদ্রণ রোধের জন্য যৌথভাবে উদ্যোগ নিয়েছে এই দুই সংস্থা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যপ্রকাশের কর্ণধার মাজহারুল ইসলাম এবং পত্রভারতীর কর্ণধার ত্রিদিব চট্টোপাধ্যায়। আরও ছিলেন অধ্যাপক ইমানুল হক। দুই প্রকাশক প্রথম পর্যায়ে চুক্তি করেছেন দুই বাংলার ৬ লেখকের বই মুদ্রণ ও প্রকাশের। এর মধ্যে বাংলাদেশের অন্যপ্রকাশ প্রকাশ করবে কলকাতার কবি শঙ্খ ঘোষ, লেখক সমরেশ মজুমদার, শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও সঞ্জীব চট্টোপাধ্যায়ের বই। অন্যদিকে কলকাতার পত্রভারতী প্রকাশ করবে বাংলাদেশের লেখক হুমায়ূন আহমেদ এবং অধ্যাপক আনিসুজ্জামানের বই।