উ. কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ায় আলোচনা নিয়ে সংশয়

উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে আজ বৃহস্পতিবার স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনায় বসতে রাজি হওয়ার পর এই প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এতে ট্রাম্প-কিমের তৃতীয় দফা বৈঠক অনিশ্চিত হয়ে পড়ল বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪৩০ কিলোমিটার দূরে পূর্ব সাগরে পড়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলে পৌঁছায়নি। তাদের জাতীয় নিরাপত্তায় এর কোনো তাৎক্ষণিক প্রভাব পড়েনি।

গত মাসে উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং-উনের সঙ্গে দেখা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলোচনা চলাকালে প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় পা রাখেন তিনি। দুই কোরিয়ার সীমান্তে পানমুনজমের অসামরিকায়িত অঞ্চলে ট্রাম্প-কিম সাক্ষাৎ হয়। এরপর কিমকে সঙ্গে নিয়ে ফেরেন দক্ষিণ কোরিয়ায়। পানমুনজমে ট্রাম্প-কিম তৃতীয় বৈঠক হয়।

এর আগে কোরীয় উপদ্বীপে পারমাণবিক উত্তেজনার মধ্যেই গত বছরের জুনে সিঙ্গাপুরে এবং গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে দুই নেতার বৈঠক হয়। তবে ওই দুই বৈঠক ছিল পূর্বনির্ধারিত এবং পরিকল্পিত। সে তুলনায় এবারের বৈঠকটির আয়োজন করা হয়েছে সংক্ষিপ্ত সময়ে। সেখানে তিনি বলেন, পারমাণবিক চুক্তির বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আবার আলোচনা শুরু হবে। তবে আজকের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর নতুন করে আলোচনা হবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

হোয়াইট হাউস, পেন্টাগন ও মার্কিন পররাষ্ট্র বিভাগের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য যাচাই করে উত্তর কোরিয়া থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা নিশ্চিত হওয়া গেছে। এখনো এ–সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করা হচ্ছে বলে জানান তিনি।