৫০ ডলার চুরির দায়ে ৩৬ বছর কারাবাস

৩৬ বছরের কারাবাস থেকে মুক্তি পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন কেনার্ড। ছবি: বিবিসির সৌজন্যে।
৩৬ বছরের কারাবাস থেকে মুক্তি পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন কেনার্ড। ছবি: বিবিসির সৌজন্যে।

বেকারি থেকে ৫০ ডলার ছিনিয়ে নেওয়ার অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত অ্যালভিন কেনার্ড (৫৮) নামের এক ব্যক্তিকে মুক্তি দিয়েছেন যুক্তরাষ্ট্রের আলাবামা রাজ্যের বিচারক। অপরাধের পুনরাবৃত্তি প্রতিহত করতে সত্তরের দশকে প্রবর্তিত কঠোর বিধি অনুসারে ৩৬ বছর কারাবাস করলেন তিনি।

কারাভোগের এই সুদীর্ঘ সময়ে কেনার্ডের পাশে থাকা বন্ধু এবং পরিবারের সদস্যরা এ রায়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। তাঁর আইনজীবী কারলা ক্রোডার জানিয়েছেন, নতুন করে জীবন শুরু করার সুযোগ পেয়ে অভিভূত হয়েছেন কেনার্ড। এখন থেকে পরিবারের সদস্যরা তাঁর তত্ত্বাবধান করবেন।

কারলা বলেন, কেনার্ড কাঠমিস্ত্রি হিসেবে তার আগের পেশাকেই বেছে নিতে চেয়েছেন।

১৯৮৩ সালে ২২ বছর বয়সী কেনার্ড ছুরি নিয়ে একটি বেকারিতে ছিনতাই করতে যান। এ ঘটনায় কেউ হতাহত না হলেও জামিন নামঞ্জুর করে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এর আগে তিনি চুরির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন। অর্থাৎ তিনি পুরোনো অভ্যাসবশত লুটতরাজ অপরাধ আইনটি লঙ্ঘন করেছেন। বর্তমানে সংশোধিত এ আইনে অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হওয়ার সম্ভাবনা রয়েছে।

কারাগারের লাল ডোরাকাটা পোশাকে উপস্থিত হয়ে কেনার্ড বিচারককে বলেন, তিনি তাঁর কৃতকর্মের পুরো দায়িত্ব নিচ্ছেন।

কেনার্ডের ভাতিজি প্যাট্রিসিয়া জোনস বলেন, ‘আমরা সবাই কেঁদে ফেলেছিলাম।’ ২০ বছরেরও বেশি সময় ধরে কেনার্ড মুক্তি পাওয়ার কথা বলছিলেন বলে জানান তিনি।

আইনজীবী কারলা ক্রোডারের বরাতে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানায়, কেনার্ডের সবচেয়ে অসাধারণ ব্যাপারটি হলো, সারা জীবন কারাগারে থাকবেন জেনেও তিনি নিজেকে বদলে ফেলেছেন।

এবিসি নিউজের দেওয়া তথ্যানুযায়ী, আলাবামা রাজ্যের বেসামেরের ডোনাল্ডসন কারেকশনাল ফ্যাসিলিটিতে থাকা কেনার্ড ক্রোডারকে বলেছিলেন, নিজের জিনিসপত্র কার কাছে রেখে যাবেন, সে ব্যাপারে চিন্তা করছিলেন তিনি। ক্রোডার বলেন, কারাগারে বঞ্চনার কথা বিবেচনা করে এই শীতে অন্য কাউকে উষ্ণতা দিতে নিজের শীতপোশাক রেখে আসতে চাইছেন কেনার্ড।