কম্বলে মুড়ে হিমবাহ রক্ষা

কম্বল দিয়ে ঢাকা রোনে হিমবাহ।  ছবি: রয়টার্স
কম্বল দিয়ে ঢাকা রোনে হিমবাহ। ছবি: রয়টার্স

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর তাপমাত্রা যে হারে বাড়ছে, তা অব্যাহত থাকলে একসময় পৃথিবীর সব হিমবাহ হয়তো গলে যাবে। আর এতে সমুদ্রে পানির উচ্চতা এত বেড়ে যাবে যে পৃথিবীর অনেক সমৃদ্ধ অঞ্চল পানির নিচে তলিয়ে যাবে। এই যখন অবস্থা, তখন সুইজারল্যান্ড তাদের একটি হিমবাহ রক্ষায় অভিনব পথ বেছে নিয়েছে। প্রতি গ্রীষ্মে আস্ত হিমবাহটি তারা ভেড়ার পশমে তৈরি সাদা রঙের কম্বলে মুড়ে ফেলছে। এভাবেই হিমবাহটির গলে পড়া রোধের চেষ্টা চলছে।

রোনে নামের হিমবাহটি সুইজারল্যান্ডের জন্য শুধু যে পরিবেশগত কারণে গুরুত্বপূর্ণ তা নয়। এর ধূসর পৃষ্ঠ ও ৩৩০ ফুট দীর্ঘ নীল রঙের বরফের গুহা দেখতে প্রতিবছর লাখো পর্যটক আসেন এখানে। ১৮৭০ সালে সুইস আলপসের ওই অঞ্চলে ফুরকা সড়ক তৈরির পরই মূলত রোনেতে পর্যটকদের ঢল নামে। সুইজারল্যান্ডের অর্থনীতির বিপুল জোগান আসে এখান থেকে। এটি রক্ষায় একটি সুইস পরিবেশবাদী সংগঠন প্রথম এগিয়ে আসে। তারাই মূলত প্রতি গ্রীষ্মে কম্বলে মুড়ে ফেলে পুরো রোনেকে।

সাদা কম্বল ব্যবহারের ফলে রোনের দৃশ্য অবশ্য দূর থেকে এতটুকুও বদলায়নি। তবে এই রং শুধুই নান্দনিকতার কথা ভেবে বাছাই করা হয়নি। সাদা রং আলো প্রতিফলন করে। ফলে এটি হিমবাহের বরফকে উত্তপ্ত হতে দেয় না। আর ভেড়ার পশমে তৈরি বলে সেটি তাপ অপরিবাহী।
হিমবাহবিদ ডেভিড ফলকেন বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘কম্বল ব্যবহারের ফলে রোনের গলে পড়া ৭০ শতাংশ রোধ করা যাচ্ছে। যদিও এটা স্থায়ী কোনো সমাধান নয়। এত কিছুর পরও গরম যেদিন বেশি পড়ে, হিমবাহের ৩ থেকে ৫ ইঞ্চি বরফ এখনো গলে যায়।’