তালেবানদের সঙ্গে শান্তিচুক্তি বাতিল ট্রাম্পের

তালেবানদের সঙ্গে কোনো ‘শান্তিচুক্তির’ বৈঠক বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
তালেবানদের সঙ্গে কোনো ‘শান্তিচুক্তির’ বৈঠক বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

তালেবান জঙ্গিদের সঙ্গে কোনো শান্তিচুক্তিতে যাচ্ছেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগে এক টুইটে ট্রাম্প বলেছিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও জ্যেষ্ঠ তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। আজ রোববার ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে ওই বৈঠক বাতিল করেছেন ট্রাম্প। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের কঠোর নিরাপত্তাবেষ্টিত কূটনৈতিক এলাকা শাশ দারকে গাড়িবোমা হামলায় এক মার্কিন সেনাসহ ১২ জন নিহত হন। ন্যাটোর নেতৃত্বাধীন মিশনের এক রুমানিয়ার সেনাও নিহত হন। ওই ঘটনার দায় স্বীকার করে তালেবানেরা। আর এরপরই ডোনাল্ড ট্রাম্প জানান, ওই বৈঠক বাতিল করছেন তিনি।

এর আগে গত সোমবার আফগান-আমেরিকান কূটনীতিক জালমে খালিলজাদ ঘোষণা করেন যে, তালেবানদের সঙ্গে ‘নীতিগত’ একটি চুক্তি হতে যাচ্ছে। প্রস্তাবিত চুক্তি অনুযায়ী, আগামী ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে ৫ হাজার ৪০০ সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। তবে বিষয়টির চূড়ান্ত অনুমোদন প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর নির্ভর করছে বলেও জানান তিনি।

আফগানিস্তানে এখন ১৪ হাজার মার্কিন সেনা রয়েছে।

২০০১ সালে মার্কিন হস্তক্ষেপের পর থেকে যেকোনো সময়ের তুলনায় এখন আফগানিস্তানের আরও বেশিসংখ্যক অঞ্চল তালেবানদের নিয়ন্ত্রণে। তালেবানরা আফগান সরকারের সঙ্গে কোনো ধরনের আলোচনাতেও বসতে চায় না। তাদের ভাষায়, আফগান সরকার যুক্তরাষ্ট্রের হাতের পুতুল।

উপসাগরীয় দেশ কাতারে যুক্তরাষ্ট্র ও তালেবান প্রতিনিধিদের মধ্যে ইতিমধ্যে নয় দফা শান্তি আলোচনা হয়েছে।