পশ্চিমবঙ্গের মাওবাদী নেতা আকাশের মাথার দাম ১ কোটি রুপি

ভারতের ঝাড়খন্ড রাজ্যের পুলিশ মাওবাদী নেতা অসীম মণ্ডল ওরফে আকাশের মাথার দাম এক কোটি রুপি নির্ধারণ করেছে। রাজ্যে মাওবাদী তৎপরতা বেড়ে যাওয়ার ফলে এ ঘোষণা দেওয়া হলো। এ দাম নির্ধারণ করে ঝাড়খন্ড পুলিশ আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তি জারি করেছে।

আকাশের বাড়ি পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনায়। পশ্চিমবঙ্গ থেকে তিনি ঝাড়খন্ডে গা ঢাকা দিয়েছেন বলে ধারণা করে পুলিশ।
ভারতের নয়টি রাজ্য মাওবাদী অধ্যুষিত রাজ্য হিসেবে বিবেচিত। রাজ্যগুলো হলো অন্ধ্র প্রদেশ, ঝাড়খন্ড, ছত্তিশগড়, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, বিহার, ওডিশা, পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র। এর মধ্যে এখন মাওবাদী তৎপরতা বেশি ঝাড়খন্ড, অন্ধ্র প্রদেশ ও ছত্তিশগড়।
পশ্চিমবঙ্গে একসময় মাওবাদীদের তৎপরতা বেশি থাকলেও ২০১১ সালে রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার এলে এই রাজ্যে মাওবাদী তৎপরতা অনেকটা কমে যায়। মমতার ডাকে বহু মাওবাদী ফিরে এসেছে মূল স্রোতে। রাজ্য সরকারও তাঁদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে পুনর্বাসিত করেছে। পশ্চিমবঙ্গের জঙ্গল মহলের মাওবাদীদের কেন্দ্রীয় নেতা কিষেনজিকে মমতা ক্ষমতায় আসার পর হত্যা করা হয়। তবুও পশ্চিমবঙ্গের জঙ্গলমহলে এখনো কিছুটা হলেও মাওবাদী তৎপরতা রয়েছে। জঙ্গলমহল বলতে বলা হয় পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায় বিস্তৃত জঙ্গলঘেরা অঞ্চলকে। এই তিন জেলার পাশেই রয়েছে ঝাড়খন্ড রাজ্য। ফলে পশ্চিমবঙ্গের মাওবাদীরা এখন কার্যত গা ঢাকা দিয়ে দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে ঝাড়খন্ডের জঙ্গলমহলকে ঘিরে।

ঝাড়খন্ড পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেউ আকাশকে ধরিয়ে দিতে পারলে তাঁকে দেওয়া হবে এক কোটি রুপি। আকাশ পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির শীর্ষ নেতা এবং কেন্দ্রীয় কমিটির সদস্য।
ঝাড়খন্ড পুলিশ দাবি করেছে, আকাশ পশ্চিমবঙ্গ থেকে পালিয়ে এসে এখন ঝাড়খন্ডে আত্মগোপন করে আছে। এবং এখানেই দলীয় কার্যক্রম পরিচালনা করে ঝাড়খন্ডে পুলিশ এবং কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর ওপর অতর্কিতে হামলা চালিয়ে যাচ্ছে।
ঝাড়খন্ডের গোয়েন্দা পুলিশ বলেছে, পূর্ব সিংভূম জেলায় কেন্দ্রীয় বাহিনীর ওপর যে মাওবাদী হামলা হয়েছে, সেই হামলায় জড়িত ছিল আকাশ। এ ছাড়া এই আকাশ এই ঝাড়খন্ড রাজ্য লাগোয়া পশ্চিমবঙ্গের পুরুলিয়ার বন্দোয়ান এলাকায় দারুণ তৎপর। যদিও বহু চেষ্টা করে পশ্চিমবঙ্গ ও ঝাড়খন্ডের পুলিশ ধরতে পারেনি আকাশকে।

ঝাড়খন্ড পুলিশ এ রাজ্যে মাওবাদী তৎপরতায় যুক্ত আরেক নেতা শচীনকে ধরিয়ে দেওয়ার জন্য ২৫ লাখ রুপি এবং মহারাজা প্রমাণিককে ধরিয়ে দেওয়ার জন্য ১০ লাখ রুপি পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে।
পুলিশের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আকাশের দলে এখন ১৮ থেকে ২০ জন সক্রিয় সদস্য রয়েছেন। আর অনল দাঁ ওরফে পাতিরাম মান্ডির দলে রয়েছেন ২৫ থেকে ৩০ জন সদস্য। এঁদের দলে আছেন নারী কর্মীও।