মোদির সঙ্গে বৈঠক করতে দিল্লি যাচ্ছেন মমতা

নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: রয়টার্স
নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: রয়টার্স

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করতে দিল্লি যাচ্ছেন। আজ মঙ্গলবার বিকেলে বিমানযোগে তিনি দিল্লি পৌঁছাবেন। মমতার আচমকা এই দিল্লি সফর নিয়ে দেশটির রাজনৈতিক মহলে নানা প্রশ্ন দেখা দিয়েছে। তবে কি তিস্তার পানিবণ্টন নিয়ে মমতার সঙ্গে মোদির আলোচনা হবে?

অনেকে মনে করছেন, আগামী ৫ অক্টোবর মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক রয়েছে। সে জন্য বাংলাদেশের সঙ্গে তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে মমতার মতামত জানতে চাইবেন মোদি। আবার অনেকে বলছেন, কলকাতার সাবেক পুলিশ কমিশনার রাজীব কুমারের বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। রাজীব কুমারকে গ্রেপ্তারের ওপর এত দিন হাইকোর্টের স্থগিতাদেশ ছিল। সম্প্রতি সেই স্থগিতাদেশের প্রত্যাহার হলে রাজীব কুমার এখন পালিয়ে বেড়াচ্ছেন।

মমতার তরফ থেকে আলোচনার বিষয় নিয়ে কোনো আভাসই দেওয়া হচ্ছে না। তবে দিল্লির প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, বুধবার বিকেল সাড়ে চারটায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের সময় বরাদ্দ করা হয়েছে। মমতা দিল্লিতে গিয়ে মোদির সঙ্গে বৈঠক শেষে কথা বলবেন বিভিন্ন রাজনৈতিক নেতাদের সঙ্গেও। তিনি কলকাতায় ফিরবেন আগামী শুক্রবার।

মোদি ও মমতা বরাবরই দুজনের অবস্থান ছিল দুই মেরুতে। মোদিকে হটানোর জন্য লোকসভা নির্বাচনে আদাজল খেয়েই নেমেছিলেন মমতা। জম্মু–কাশ্মীরে ৩৭০ ধারা রদের বিরোধিতাও করেছেন। আসামের এনআরসির বিরুদ্ধে রাজপথে মিছিলেও ছিলেন মমতা। তাই হঠাৎ মমতার দিল্লি সফর ও মোদির সঙ্গে বৈঠক নিয়ে রাজনৈতিক মহলে নানা জল্পনা। যদিও পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় সূত্রগুলো বলছে, রাজ্যের উন্নয়ন এবং প্রশাসনিক নানা বিষয় নিয়ে কথা বলবেন মমতা।