বাবুল সুপ্রিয়র ঘটনায় যাদবপুরে পাল্টাপাল্টি কর্মসূচি

এসএফআই’ এর প্রতিবাদ মিছিল। যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা, ২০ সেপ্টেম্বর। ছবি: ভাস্কর মুখার্জি
এসএফআই’ এর প্রতিবাদ মিছিল। যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা, ২০ সেপ্টেম্বর। ছবি: ভাস্কর মুখার্জি

বাবুল সুপ্রিয়কে লাঞ্ছনার ঘটনায় যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতা শহরে বিজেপির ছাত্র সংগঠন ও বিরোধী বাম ছাত্র সংগঠন পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে। এ নিয়ে আজ শুক্রবার দিনভর ক্যাম্পাসে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করেছে।

আজ শুক্রবার সকালে ঢাকুরিয়া থেকে ক্যাম্পাসের উদ্দেশে প্রতিবাদ মিছিল বের করে বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই। পরে ক্যাম্পাসে করা সমাবেশে তারা বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) দোষী ব্যক্তি ও বহিরাগতদের গ্রেপ্তারের দাবি তোলে।

অন্যদিকে পাল্টা কর্মসূচিতে এবিভিপি বাবুল সু্প্রিয়র ওপর হামলায় জড়িত এসএফআইয়ের দোষী নেতা-কর্মীদের বিচারের দাবি তোলে। এবিভিপি তাদের কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রতিবাদ মিছিল বের করে। পরে তা সমাবেশের মধ্য দিয়ে কলকাতার ধর্মতলার ডরিনা ক্রসিংয়ে শেষ হয়।

আবার বিকেলে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন ছাত্র সংগঠনের যৌথ উদ্যোগে বিজেপি বিরোধী আরেকটি বিশাল প্রতিবাদ মিছিল হয়। সেখানেও দাবি ওঠে এবিভিপির যেসব নেতা-কর্মী এবং তাদের আনা বহিরাগতরা বিশ্ববিদ্যালয়ে তাণ্ডব চালিয়েছে তাদের অবিলম্বে গ্রেপ্তারের।

গতকাল বৃহস্পতিবার বিকেলে ভারতের কেন্দ্রীয় পরিবেশ ও বন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজেপি বিরোধী শিক্ষার্থীদের হাতে লাঞ্ছিত হন। এবিভিপি আয়োজিত এক নবীনবরণ উৎসবে যোগ দিতে তিনি বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। তাঁর সঙ্গে বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পালও ছিলেন।

বাবুল সুপ্রিয়র ঘটনার পরপরই এবিভিপি বিশ্ববিদ্যালয়ের ফটক ভেঙে ফেলে। এবিভিপির নেতৃত্বে চালানো ওই হামলা বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠন এসএফআইর দপ্তরেও চলে। সেখানে তারা টিভি, ল্যাপটপ, মনীষীদের ছবি, মোটরসাইকেল, বাইসাইকেলসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করে।