'মিশন কাশ্মীর' নিয়ে যুক্তরাষ্ট্রে ইমরান খান

ইমরান খান। ছবি: ফাইল ছবি
ইমরান খান। ছবি: ফাইল ছবি

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যু বিশ্বের সামনে তুলে ধরতে গতকাল শনিবার নিউইয়র্ক পৌঁছেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

জাতিসংঘে পাকিস্তানের রাষ্ট্রদূত মালীহা লোধি এই সফরকে প্রধানমন্ত্রী এবং পাকিস্তানের জন্য ‘মিশন কাশ্মীর’ হিসেবে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য সুস্পষ্ট: কাশ্মীরে দখলের সমাপ্তি এবং একটি শান্তিপূর্ণ সমাধান।

মঙ্গলবার জাতিসংঘের ৭৪তম অধিবেশনে বিশ্বনেতাদের কাছে ‘শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক আলোচনায় এসব বিষয় তুলে ধরবেন ইমরান খান।

লোধি জানান, প্রধানমন্ত্রী হিসেবে এটি ইমরান খানের প্রথম জাতিসংঘের সাধারণ সভায় যোগদান। লোধি বলেন, সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী ইমরান ‘কাশ্মীরের মানুষের কণ্ঠস্বর’ হিসেবে বক্তব্য দেবেন এবং কাশ্মীরি জনগণের দুর্দশার কথা তুলে ধরবেন।

অধিবশেনের দুই দিন আগে নিউইয়র্কে পৌঁছানোর ফলে বিশ্বনেতাদের সঙ্গে সাক্ষাতের আগে পাকিস্তানি কূটনৈতিক এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী পাকিস্তানিদের সঙ্গে পরামর্শ করার সুযোগ পাচ্ছেন।

কাল সোমবার সকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রাতরাশ করবেন। বরাবরের মতো পাকিস্তানি প্রধানমন্ত্রীর প্রথম আনুষ্ঠানিক সাক্ষাতের মধ্যে আছেন একজন চীনা প্রতিনিধি। এবার সেই ব্যক্তি চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান।

কাল সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করবেন। জাতিসংঘের অধিবেশন চলাকালে ইমরানের আমেরিকার নেতার সঙ্গে যে দুটি বৈঠক হওয়ার কথা রয়েছে, তার মধ্যে এটি প্রথম বৈঠক হতে পারে।

বর্তমানে ইমরান নিউইয়র্কের রুজভেল্ট হোটেলে অবস্থান করছেন, যা আংশিকভাবে পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনসের (পিআইএ) মালিকানাধীন।