চীনে ট্রাকে বাসের ধাক্কায় নিহত ৩৬

চীনে সড়ক দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। ছবি: এএফপি
চীনে সড়ক দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। ছবি: এএফপি

চীনের পূর্বাঞ্চলের জিয়াংসু প্রদেশে যাত্রীবাহী বাসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রাককে ধাক্কা দিলে কমপক্ষে ৩৬ জন নিহত হন। আজ রোববার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, গতকাল শনিবার সকালে প্রদেশের চ্যাংচুন-শেনঝেন এক্সপ্রেস ওয়েতে এই দুর্ঘটনা ঘটে।

সিনহুয়ার বরাতে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, বাসটিতে ৬৯ জন যাত্রী ছিলেন। দুর্ঘটনায় বাস ও ট্রাকের কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছেন এবং ৩৬ জন আহত হয়েছেন। ধারণ ক্ষমতার সর্বোচ্চসংখ্যক যাত্রী নেওয়া বাসটি এক্সপ্রেস ওয়েতে মালবাহী একটি ট্রাককে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, বাসের সামনের বাম দিকের চাকা দেবে গিয়ে দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে। চাকা দেবে যাওয়া বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রাককে ধাক্কা দেয়। আহত ৩৬ জনের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক। ২৬ জনের আঘাত গুরুতর নয়। আর আহত একজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। দুর্ঘটনায় চ্যাংচুন-শেনঝেন এক্সপ্রেস ওয়ে দীর্ঘ আট ঘণ্টা বন্ধ থাকে।

চীনে প্রায়ই ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটে। সেখানে হরহামেশাই চলে ট্রাফিক আইন অমান্যের ঘটনা।
দেশটিতে শুধু ২০১৫ সালে ৫৮ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। ওই বছর সড়ক দুর্ঘটনার ৯০ শতাংশের ক্ষেত্রেই ট্রাফিক আইন ভঙ্গকে দায়ী করা হয়।