সরকার অন্যের ঘাড়ে দোষ চাপাতে বেশি আগ্রহী: মনমোহন সিং

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। রয়টার্স ফাইল ছবি
ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। রয়টার্স ফাইল ছবি

নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেতা মনমোহন সিং বলেছেন, দেশের বেহাল অর্থনীতির হাল ফেরানোর চেষ্টা না করে সরকার অন্যের ঘাড়ে দোষ চাপাতেই বেশি আগ্রহী।

মহারাষ্ট্র রাজ্য বিধানসভার নির্বাচনের আগে আজ বৃহস্পতিবার মুম্বাইয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মনমোহন সিং। তিনি বলেন, অর্থনীতির হাল কেন খারাপ, তা আগে বোঝা দরকার। রোগ নির্ণয় করা দরকার। সরকার তা না করে প্রতিপক্ষকে দোষারোপ করতে ব্যস্ত।

সম্প্রতি পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় ব্যাংকে সাড়ে চার হাজার কোটি টাকার দুর্নীতি ধরা পড়েছে। চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন ১৬ লাখ আমানতকারী। কয়েকজন আত্মহত্যাও করেছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের ব্যাংকিং ব্যবস্থায় সংকটের জন্য মনমোহন সিংয়ের আমলকেই দায়ী করেন। এই মন্তব্য তিনি করেন তাঁর অর্থনীতিবিদ স্বামী পরকল প্রভাকর অর্থনীতির হাল ফেরাতে নরসিংহ রাও-মনমোহন সিংয়ের মডেল অনুসরণ করার পরামর্শ দেওয়ার দুদিন পর। নির্মলা বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর হাল সবচেয়ে খারাপ ছিল প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আমলে। তখন রিজার্ভ ব্যাংকের গভর্নর ছিলেন রঘুরাম রাজন। সেই সময় কাছের ও পছন্দের মানুষদের লাগামছাড়া ঋণ দেওয়া হয়েছিল। ব্যাংকের দুর্দশার কারণও তাই।

মনমোহন সিং স্বীকার করেন, তাঁর আমলে কিছু দুর্বলতা ছিল। কিন্তু সেই সঙ্গে তিনি বলেন, সব দোষই ইউপিএ আমলের, তা বলা উচিত নয়। তিনি আরও বলেন, ‘আপনারা তো টানা পাঁচ বছর ক্ষমতায় আছেন। তবু সবকিছুতে অন্যদের দায়ী করছেন? এই দোষারোপে লাভ নেই। সমস্যা যে রয়েছে, তা প্রথমে স্বীকার করতে হবে। তারপর তার সমাধানে সচেষ্ট হতে হবে। কিন্তু তা না করে সরকার অন্যদের ঘাড়ে দোষ চাপাতে ব্যস্ত।’