মেগান স্বীকার করলেন যা

মা-বাবার সঙ্গে আর্চি। ছবি: রয়টার্স
মা-বাবার সঙ্গে আর্চি। ছবি: রয়টার্স

গণমাধ্যমের ব্যাপক নজরদারির মধ্যে নতুন মা হওয়াটা যে একটা ‘সংগ্রাম’ ছিল, তা স্বীকার করেছেন ডাচেস অব সাসেক্স মেগান মারকেল। ২০১৮ সালের মে মাসে উইন্ডসর ক্যাসেলে প্রিন্স হ্যারিকে বিয়ে করেন মেগান। ১৫ অক্টোবর কেনসিংটন প্যালেস মেগানের অন্তঃসত্ত্বা হওয়ার খবর প্রকাশ করে। এ বছর তাঁদের সন্তান আর্চি পৃথিবীতে এসেছে।

আইটিভির এক ডকুমেন্টারিতে মেগান বলেন, সদ্যবিবাহিতা ও মা হওয়ার প্রচেষ্টার মধ্যেও তাঁর জীবন গণমাধ্যমের আগ্রহের কেন্দ্রে ছিল।

ব্রিটিশ এই রাজবধূ বলেন, ‘আমাকে খুব কম মানুষই প্রশ্ন করেছে যে আমি ঠিক আছি কি না। দৃশ্যের অন্তরালে এটাই সত্যিকারের চিত্র।’

গত সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরের সময় সাসেক্সের ডিউক ও ডাচেসের সাক্ষাৎকার নেন টম বার্ডি।

ধকল কীভাবে সামলেছেন—এ প্রশ্নের জবাবে মেগান বলেন, মাতৃত্বকালীন যেকোনো নারী সত্যিকার অর্থে নাজুক অবস্থায় থাকেন। এটা কঠিন চ্যালেঞ্জের। এরপর যখন সন্তান জন্ম নেবে, তখনো। বিশেষ করে একজন নারী হিসেবে এটা বিশাল কিছু।

প্রশ্নকর্তাকে ধন্যবাদ জানিয়ে মেগান বলেন, ‘আমি ঠিক আছি কি না, অনেকেই তা জানতে চায় না।’

মা হওয়ার সময়টাতে মেগানকে অনেক সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে, এমন কথা বলা যাবে কি না? এ প্রশ্নে এক শব্দে তিনি উত্তর দেন, ‘হ্যাঁ।’

গত সেপ্টেম্বরে ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগান তাঁদের ছেলে আর্চিকে নিয়ে প্রথমবারের মতো বিদেশ সফরে যান। এ জন্য তাঁরা বেছে নেন আফ্রিকাকে। ১০ দিনের এই সফরে তাঁরা আফ্রিকার বিভিন্ন দেশের মানুষ ও সংস্কৃতিকে কাছ থেকে দেখেন। দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউন সফরের মধ্য দিয়ে এর শুরু হয়।