বিশ্বনেতাদের উপস্থিতিতে জাপানে সম্রাটের অভিষেক

জাপানের নতুন সম্রাট নারুহিতো। ছবি: এএফপি
জাপানের নতুন সম্রাট নারুহিতো। ছবি: এএফপি

জাপানের সম্রাট নারুহিতো গত মে মাসের শুরুতে সিংহাসনে আরোহণ করলেও, তাঁর আনুষ্ঠানিক অভিষেক এখনো হয়নি। পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী আগামী মঙ্গলবার (২২ অক্টোবর) বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং অন্যান্য প্রতিনিধিদের উপস্থিতিতে স্মারক এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্রাটের আনুষ্ঠানিক সিংহাসন আরোহণ পর্বের প্রথম অংশটি শেষ হবে।

জাপানি ভাষায় ‘সোকুই নো রেই’ নামে পরিচিত এই অনুষ্ঠানটি জাপানে নতুন সম্রাটের আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের সঙ্গে সম্পর্কিত। দূর অতীতকাল থেকেই জাঁকজমকের সঙ্গে এটি অনুষ্ঠিত হয়ে আসছে। এবার বিশ্বের ১৯০টির মতো দেশের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। বিদেশি অতিথিদের অনেকেই এরই মধ্যে টোকিও এসে পৌঁছেছেন। অন্যরা সোমবার টোকিও পৌঁছাবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

মূল অনুষ্ঠান টোকিওর কেন্দ্রস্থলে অবস্থিত সম্রাটের প্রাসাদে অনুষ্ঠিত হবে। সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো পূর্ণাঙ্গ রাজকীয় সাজপোশাক পরিধান করে সেখানে অপেক্ষমাণ অতিথিদের সামনে উপস্থিত হবেন। শুরুতে সম্রাট নিজেকে সিংহাসনের উত্তরাধিকারী ঘোষণা করে একটি বিবৃতি পাঠ করে শোনাবেন। এরপর প্রধানমন্ত্রী শিনজো আবে একটি অভিনন্দন বার্তা পাঠ করবেন। অতিথিরা এরপর সমবেতভাবে ‘বানজাই’ ধ্বনি তুলে সম্রাটের সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করে জাপানি পানীয় ‘সাকে’ পান করবেন। এর ঠিক পরপর সম্রাট ও সম্রাজ্ঞী সেই কক্ষ ত্যাগ করবেন।

জাপানের বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্টের বিচারকমণ্ডলী এবং পার্লামেন্ট সদস্যরা এই অনুষ্ঠানে যোগ দেবেন। বিদেশি অতিথিদের মধ্যে থাকছেন ব্রিটেনের যুবরাজ চার্লস, চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং চি-শান এবং দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়েওন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ অভিষেক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে থাকছেন পরিবহন মন্ত্রী এলেইন চাও।

সম্রাট নারুহিতোর সিংহাসন আরোহণের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন অনুষ্ঠানের জন্য মোট খরচের পরিমাণ নির্ধারণ করা হয়েছে আনুমানিক এক হাজার ছয় শ কোটি ইয়েন। অভিষেকের সঙ্গে সম্পর্কিত চারটি অনুষ্ঠানের মধ্যে আছে সম্রাটের প্রাসাদে আয়োজিত সিংহাসন আরোহণ সংক্রান্ত ঘোষণা, আনুষ্ঠানিক অভিষেকের পর মোটরগাড়ি শোভাযাত্রা, সম্রাটের প্রাসাদের দেওয়া ভোজসভা এবং প্রধানমন্ত্রীর ভোজসভা। তবে গত সপ্তাহে জাপানের ওপর আঘাত হানা সামুদ্রিক ঝড় হাগিবিসের কারণে হওয়া ক্ষয়ক্ষতির বিষয়টি বিবেচনায় রেখে মোটরগাড়ি শোভাযাত্রার অনুষ্ঠানটি নভেম্বর মাসের ১০ তারিখে পিছিয়ে দেওয়া হয়েছে।