ভারতে নারী নিগ্রহে শীর্ষে উত্তর প্রদেশ, তৃতীয় পশ্চিমবঙ্গ

ভারতে নারী নিগ্রহে শীর্ষে রয়েছে বিজেপি শাসিত রাজ্য উত্তর প্রদেশ। দ্বিতীয় স্থানে আরেক বিজেপি শাসিত রাজ্য মহারাষ্ট্র। তৃতীয় স্থানে রয়েছে তৃণমূল শাসিত রাজ্য পশ্চিমবঙ্গ। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনসিআরবির প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানানো হয়। আজ শুক্রবার কলকাতার গণমাধ্যমে এ–সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ ২০১৭ সালের রিপোর্ট অনুযায়ী, ওই বছর সারা ভারতে নারী নিগ্রহের ঘটনা ঘটেছে ৩ লাখ ৫৯ হাজার ৮৪৯টি। এর মধ্যে উত্তর প্রদেশেই ঘটেছে ৫৬ হাজার ১১টি। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে নারী নিগ্রহের ঘটনা ঘটেছে ৩১ হাজার ৯৭৯টি। আর তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এখানে নারী নিগ্রহের ঘটনা ঘটেছে ৩০ হাজার ২টি। প্রতিবেদনে বলা হয়, ২৭ দশমিক ৯ শতাংশ নারীর ওপর অত্যাচার করেছে স্বামী ও নিকটাত্মীয়রা। আবার এই নারী নিগ্রহের ঘটনার মধ্যে শ্লীলতাহানির ঘটনা ঘটেছে ২১ দশমিক ৭ শতাংশ। অপহরণের ঘটনা ঘটেছে ২০ দশমিক ৫ শতাংশ এবং ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে ৭ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে নারী নিগ্রহের ঘটনা বেড়েছে ৩ দশমিক ৭ শতাংশ। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা ধরে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। আজ শুক্রবার কলকাতার সংবাদমাধ্যমে এই প্রতিবেদন প্রকাশিত হয়।

২০১৭ সালে গোটা দেশে নিখোঁজ হওয়া শিশুদের মধ্যে ২০ হাজার ৭১৩ জনকে শনাক্ত করে উদ্ধার করা গেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গের উদ্ধারকৃত শিশুর সংখ্যা ছিল ৩ হাজার ৫৫।