নিউইয়র্কে থাকবেন না ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি।
ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, স্থায়ী নিবাস আর নিউইয়র্কে রাখবেন না তিনি। হয়ে যাবেন ফ্লোরিডার পাম বিচের স্থায়ী বাসিন্দা। গতকাল বৃহস্পতিবার এক টু্ইট বার্তায় এ খবর নিশ্চিত করেছেন ট্রাম্প।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, নিউইয়র্কে এখন যে বাড়িতে ডোনাল্ড ট্রাম্প থাকেন, সেটিকে একটি রিসোর্টে পরিণত করা হবে। আর ট্রাম্প তাঁর স্থায়ী নিবাস নিয়ে যাবেন ফ্লোরিডায়। কারণ হিসেবে মার্কিন প্রেসিডেন্টের অনুযোগ, নিউইয়র্কে তিনি যথাযথ ব্যবহার পাচ্ছেন না।

টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘আমার পরিবার ও আমি ফ্লোরিডার পাম বিচে আমাদের স্থায়ী নিবাস তৈরি করব। আমি নিউইয়র্ক ও এখানকার বাসিন্দাদের খুব পছন্দ করি এবং সব সময়ই করব, কিন্তু দুর্ভাগ্যবশত, এই শহরে মিলিয়ন মিলিয়ন ডলার কর পরিশোধ করার পরও, আমাকে শহর ও রাজ্যের রাজনৈতিক নেতারা খুবই খারাপভাবে বিচার করছেন।’

দ্য নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্কের স্থানীয়। গত সেপ্টেম্বর থেকেই তিনি ও তাঁর স্ত্রী মেলানিয়া স্থায়ী নিবাস পরিবর্তনের প্রক্রিয়া শুরু করেন। হোয়াইট হাউসের কোনো কর্মকর্তা এ বিষয়ে মন্তব্য করতে চাননি। কিন্তু প্রেসিডেন্টের একটি ঘনিষ্ঠ সূত্র বলছে, মূলত কর সংক্রান্ত কারণেই স্থায়ী নিবাস পরিবর্তন করছেন ডোনাল্ড ট্রাম্প।

নিউইয়র্ক ছাড়ার ঘোষণা দিলেও ট্রাম্প বলেছেন যে, এই শহর সব সময়ই তাঁর হৃদয়ে একটি বিশেষ স্থান জুড়ে থাকবে।

স্থানীয় অধিবাসী হওয়া সত্ত্বেও নিউইয়র্কে প্রায়শই বিক্ষোভ-প্রতিবাদের মুখে পড়তে হয় ডোনাল্ড ট্রাম্পকে। বিশেষ করে ট্রাম্প টাওয়ারের সামনে প্রতিবাদ-বিক্ষোভ তো নিত্যকার ঘটনা।