মালিতে সামরিক চৌকিতে হামলা, নিহত ৫৪

মালিতে একটি সামরিক চৌকিতে হামলায় ৫৩ সেনা নিহত হয়েছেন। একই হামলায় নিহত হন একজন বেসামরিক নাগরিক। স্থানীয় সময় গতকাল শুক্রবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলার ঘটনা ঘটে।

মালি সরকারের মুখপাত্র ইয়াইয়া সানগারির বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই হামলাস্থল থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। হামলায় সামরিক চৌকির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাৎক্ষণিক কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

এটি মালির সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর একটি। গত সেপ্টেম্বরে আরেক সন্ত্রাসী হামলায় দেশটিতে ৩৮ সেনার মৃত্যু হয়। বুরকিনা ফাসোর সীমান্তবর্তী দুটি সামরিক চৌকিতে ওই হামলা হয়েছিল।

মালি ২০১২ সাল থেকে জঙ্গিদের হামলার শিকার হচ্ছে। মূলত দেশটির উত্তরাঞ্চলে এই উগ্রপন্থার উদ্ভব ঘটে। পরে তা ওই অঞ্চলের আশপাশের দেশগুলোতেও ছড়িয়ে পড়ে। বুরকিনা ফাসো ছাড়া মালির সীমান্তবর্তী অন্য দেশগুলো হলো চাদ, নাইজার ও মৌরতানিয়া। উগ্রপন্থীদের বিদ্রোহ ঠেকাতে ফ্রান্সের সহায়তায় এই পাঁচ দেশের সেনাবাহিনী অভিযান চালিয়ে আসছে। পাঁচ দেশের সমন্বয়ে গঠিত সেনাবাহিনীর এই জোট জি-৫ সাহেল নামে পরিচিত।

এর আগে সেপ্টেম্বরের ওই হামলার জন্য জঙ্গি সংগঠন আনসারুল ইসলামের সদস্যদের দায়ী করেছিল জি-৫। আনসারুল ইসলাম ২০১৬ সালে কট্টরপন্থী নেতা ইব্রাহিম মালাম ডিকোর হাত ধরে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি গড়ার আগে ইব্রাহিম মালাম ২০১২ সাল থেকে মালির উত্তরাঞ্চলে জঙ্গিদের হয়ে যুদ্ধ করে আসছিলেন।