ট্রাম্পকে ক্ষেপণাস্ত্র ছুড়ে 'থ্যাংকস গিভিং' শুভেচ্ছা

উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। ছবি: রয়টার্স
উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনব উপায়ে ‘থ্যাংকস গিভিং’ ডের বার্তা দিয়েছে উত্তর কোরিয়া। স্বল্প পাল্লার দুটি ক্ষেপণাস্ত্র ছুড়ে তারা ট্রাম্পকে থ্যাংকস গিভিং ছুটির শুভেচ্ছা জানিয়েছে। অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিতে উত্তর কোরিয়ার জোরালো আবেদনে যুক্তরাষ্ট্র সাড়া না দেওয়ায় তারা ট্রাম্পকে এভাবে শুভেচ্ছা জানায়। 

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ঘটা করে থ্যাংকস গিভিং ডে বা কৃতজ্ঞতা দিবস পালন করা হয়েছে। বিশেষ এই দিনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে দুটো ক্ষেপণাস্ত্র ছুড়ে বিদ্রূপাত্মক ধন্যবাদ জানিয়েছে উত্তর কোরিয়া।

এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়, স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র দুটি গতকাল স্থানীয় সময় বিকেল পাঁচটার দিকে উত্তর-পূর্ব উপকূলের রায়নপো থেকে ছোড়া হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফস (জেসিএস) ধারণা করছেন, একটি সুপার-লার্জ রকেট লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে। ক্ষেপণাস্ত্র দুটো ৬০ মাইল উচ্চতায় প্রায় ২৩৫ মাইল পথ অতিক্রম করে।

জেসিএস বলেছে, উত্তর কোরিয়ার এই ধরনের কাজ কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনে সহায়তা করবে না।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপকে আঞ্চলিক ও বৈশ্বিক হুমকি বলে অভিহিত করেছেন। সাংবাদিকদের তিনি বলেন, ‘পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আমরা যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ করব। জাপানি জনগণের সুরক্ষা ও সম্পদ সংরক্ষণে আমরা নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করব।’

ওয়াশিংটনের সঙ্গে আলোচনা স্থগিত হয়ে যাওয়ায় সাম্প্রতিক কয়েক মাসে উত্তর কোরিয়া আরও বেশি আগ্রাসী হয়ে উঠেছে। পিয়ংইয়ং এই বলে হুঁশিয়ার করেছে, তাদের ধৈর্য ক্রমেই ফুরিয়ে আসছে। যুক্তরাষ্ট্রকে তার ‘বৈরী’ নীতি পরিবর্তন করে সংলাপ প্রক্রিয়া পুনরুদ্ধার করতে বছরের শেষ অবধি সময় দিয়েছে উত্তর কোরিয়া।

আজ শুক্রবার যুক্তরাষ্ট্রে চলছে থ্যাংকস গিভিংয়ের ছুটি। আর পিয়ংইয়ং উদ্‌যাপন করছে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর দুই বছর পূর্তি উৎসব। উত্তর কোরিয়াভিত্তিক ওয়েবসাইট এনকে প্রোর জ্যেষ্ঠ বিশ্লেষক রেচেল মিন্যুং লি বলেছেন, এমন একটি বিশেষ দিনকে সামনে রেখে ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রেসিডেন্ট ট্রাম্পের জোর বার্তা পাঠাল উত্তর কোরিয়া।