কোটি টাকার কলা খেয়ে ফেললেন তিনি

কোটি টাকার বেশি দামে বিক্রি হওয়া সেই বিভ্রান্তিকর কলা। ছবি: সিএনএনের সৌজন্যে
কোটি টাকার বেশি দামে বিক্রি হওয়া সেই বিভ্রান্তিকর কলা। ছবি: সিএনএনের সৌজন্যে

দেয়ালে স্কচটেপ দিয়ে লাগানো কলাটি দামের কারণে আলোচিত হয়েছিল আগেই। বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১ লাখ টাকার বেশি দামের সেই কলা আলোচনায় এল আবার। কোটি টাকার সেই কলা দেয়াল থেকে খুলে নিয়ে খেয়ে ফেলেছেন এক শিল্পী!

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামির আর্ট বাসিল মিয়ামি বিচ-২০১৯ নামের মেলায় গতকাল শনিবার কলাটি দেখছিলেন দর্শনার্থীরা। এ সময় হঠাৎ ডেভিড দাতুনা নামের এক মার্কিন শিল্পী দেয়াল থেকে টেপ খুলে কলাটি খেয়ে ফেলেন।

দাতুনার এমন কাজে সাময়িকভাবে কিছুটা ক্ষুব্ধ হন আয়োজকদের একজন। পরে অবশ্য অন্য একটি কলা ঠিক সেভাবেই দেয়ালে লাগিয়ে দেওয়া হয়। গ্যালারির পরিচালক লুসিয়েন টেরাস বলেছেন, ‘দাতুনে মোটেও শিল্পকর্মটি নষ্ট করে দেননি। নির্দিষ্ট কোনো কলা নয়, বরং দেয়ালে কলা ঝোলানোটাই ছিল শিল্পকর্মের মূল বিষয়।’

দাতুনা পরে ইনস্টাগ্রামে লিখেছেন, ‘মৌরিজিও ক্যাটেলানের শিল্পকর্ম আমি পছন্দ করি। এই শিল্পকর্মটাও আমার দারুণ পছন্দ হয়েছে। কলাটি দারুণ সুস্বাদু।’

গত বুধবার মেলায় এই শিল্পকর্মটি ১ লাখ ২০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়। বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ১ লাখ টাকার বেশি। ইতালির চিত্রশিল্পী মৌরিজিও ক্যাটেলান এই শিল্পকর্মের স্রষ্টা। শিল্পকর্মটির নাম তিনি দিয়েছেন ‘কমেডিয়ান’। ফ্রান্সের প্যারিসভিত্তিক নামকরা আর্ট গ্যালারি প্যারোটিনে এই শিল্পকর্মটি বিক্রির জন্য তোলা হয়।