সৌদিতে এই প্রথম পেশাদার নারী গলফ টুর্নামেন্ট

২০২০ সালে প্রথমবারের মতো পেশাদার নারী গলফ টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। এই লক্ষ্যে ১০ লাখ ডলারের পুরস্কার তহবিল গঠন করা হবে। লেডিস ইউরোপীয় ট্যুরের এক ঘোষণায় এই তথ্য জানানো হয় বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

আগামী ১৯ থেকে ২২ মার্চ পর্যন্ত জেদ্দা রয়্যাল গ্রিনস ক্লাব ও কান্ট্রি ক্লাবে এই টুর্নামেন্ট হবে। এই টুর্নামেন্টের ব্রান্ড অ্যাম্বাসেডর হিসেবে থাকবেন জনপ্রিয় নারী গলফ খেলোয়াড় কার্লি বুথসহ চার নারী খেলোয়াড়।

২৭ বছর বয়সী বুথ বলেন, ‘আমি এই সফরে অন্য নারীদের সঙ্গে ইতিহাসের অংশ হওয়ার অপেক্ষায় আছি। এর আগে আমি বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরব সফর করেছি। এ সময় স্থানীয় মেয়েদের খেলা শেখাতে কিছুটা সময় ব্যয় করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করেছি।’

এই টুর্নামেন্টের আগে জানুয়ারিতে সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাচ্ছে পেশাদার গলফ টুর্নামেন্ট। তবে এই গলফ টুর্নামেন্ট থাকবেন না সুপারস্টার টাইগার উডস ও রোরি ম্যাকিলরয়।

গত সপ্তাহে এক সাক্ষাৎকারে ম্যাকিলরয় জানান, নৈতিকতার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এর আগে ২০১৮ সালের অক্টোবরে সৌদি আরবে গলফ টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে সমালোচিত হয়েছিলেন আন্তর্জাতিক খেলোয়াড়েরা। মূলত সাংবাদিক জামাল খাসোগি হত্যায় সৌদি যুবরাজ মোহা্ম্মদ বিন সালমানের ভূমিকা থাকায় এই সমালোচনা ওঠে।

দায়িত্ব নেওয়ার পর থেকে আশা জাগানোর মতো নানামুখী সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গত বছর নারীদের গাড়িচালকের আসনে বসিয়ে মধ্যপ্রাচ্যে নতুন যুগের সূচনা করছেন তিনি। এর আগে মাঠে গিয়ে খেলা দেখার অনুমতি পান সৌদি নারীরা। তবে সবকিছু ছাপিয়ে তুরস্কে সৌদি কনস্যুলেট ভবনের মধ্যে সাংবাদিক জামাল খাসোগি হত্যায় ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন যুবরাজ।