ধর্ষণ মামলার আসামিদের দ্রুত শাস্তি দেবে 'দিশা আইন'

ধর্ষণ মামলার আসামিদের দ্রুত শাস্তি দিতে নতুন আইন কার্যকর করেছে অন্ধ্র প্রদেশ সরকার। ছবি: টুইটার থেকে সংগৃহীত
ধর্ষণ মামলার আসামিদের দ্রুত শাস্তি দিতে নতুন আইন কার্যকর করেছে অন্ধ্র প্রদেশ সরকার। ছবি: টুইটার থেকে সংগৃহীত

ধর্ষণ মামলার আসামিদের দ্রুত শাস্তি নিশ্চিত করতে নতুন আইন প্রণয়ন করেছে ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্য। এখন থেকে যেসব ধর্ষণের মামলায় অপরাধ প্রমাণিত হবে, সেসব মামলার রায় ২১ দিনের মধ্যে ঘোষণা করা হবে। নতুন এই আইনের নাম দেওয়া হয়েছে ‘দিশা আইন’।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আজ শুক্রবার নতুন এই আইন প্রণয়নের ঘোষণা দেওয়া হয়। সম্প্রতি তেলেঙ্গানা রাজ্যে এক নারী পশুচিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় ক্ষুব্ধ হয় গোটা ভারত। সামাজিক যোগাযোগমাধ্যমে ওই নারীর নাম দেওয়া হয় দিশা। তাঁর সম্মানেই নতুন এই আইনের নাম রাখা হয়েছে ‘দিশা আইন’।

শুধু ধর্ষণ মামলা নয়, অ্যাসিড নিক্ষেপ মামলার ক্ষেত্রেও দ্রুত রায় কার্যকর করবে নতুন এই আইন। আইন অনুযায়ী, অভিযুক্তের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ হাতে আসার ১৪ দিনের মধ্যে বিচারকাজ শেষ করতে হবে এবং ২১ দিনের মধ্যে রায় ঘোষণা করতে হবে। গত সপ্তাহে বিধানসভায় এই প্রস্তাব উত্থাপন করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী জগন রেড্ডি। নারী ও শিশু নির্যাতন মামলার দ্রুত বিচারের জন্য প্রতি জেলায় বিশেষ আদালত স্থাপনের বিধানও রাখা হয়েছে।

এ ছাড়া নতুন আইন অনুযায়ী সামাজিক যোগাযোগমাধ্যমে নারীদের অবজ্ঞা করে কেউ কোনো পোস্ট দিলে তাঁর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। প্রথমবার এমন অপরাধ করলে দুই বছরের কারাদণ্ড দেওয়া হবে। এরপরেও কেউ একই অপরাধ করলে দ্বিগুণ অর্থাৎ চার বছরের কারাদণ্ড জুটবে। শিশু নির্যাতনকারীদের শাস্তি আরও ভয়াবহ। কারোর বিরুদ্ধে শিশু নির্যাতনের অভিযোগ প্রমাণিত হলে তাঁকে ১০ থেকে ১৪ বছরের কারাদণ্ড পেতে হবে। অপরাধের মাত্রাভেদে এই শাস্তি বাড়তেও পারে।