অস্ট্রেলিয়ায় উষ্ণতম দিনের রেকর্ড

অস্ট্রেলিয়ায় আজ বুধবার দেশটির গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ায় আজ বুধবার দেশটির গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ছবি: এএফপি

অস্ট্রেলিয়ায় আজ বুধবার উষ্ণতম দিন রেকর্ড করা হয়েছে। বিবিসি অনলাইনের খবরে বলা হয়, আজ দেশটির গড় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। দেশটির আবহাওয়া দপ্তর সূত্রে এ তথ্য জানা যায়। এর আগে ২০১৩ সালের ৭ জানুয়ারি দেশটিতে সর্বোচ্চ গড় তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

তবে এখন পর্যন্ত দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড রয়েছে। ১৯৬০ সালের ২ জানুয়ারি দক্ষিণ অস্ট্রেলিয়ার জনবিরল ওডনাডাট্টা শহরে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়।

কিছুদিন ধরেই ভয়াবহ খরা ও দাবানলসংকটে রয়েছে অস্ট্রেলিয়া। এর মধ্যেই এই উষ্ণতম দিনের রেকর্ড। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী সপ্তাহে অস্ট্রেলিয়ায় চরম গরম পরিস্থিতি থাকবে। এখন পর্যন্ত দেশে সর্বোচ্চ তাপমাত্রার যে রেকর্ড রয়েছে, তা ভেঙে যেতে পারে। পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে এই সপ্তাহের শুরুতে ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তবে এই প্রতিকূলতা মোকাবিলায় প্রধানমন্ত্রী স্কট মরিসনের ভূমিকা বেশ সমালোচিত হচ্ছে।

আবহাওয়া দপ্তর বলছে, পূর্ব দিকে লু হাওয়া বয়ে যাওয়ার কারণে এই মহাদেশ উত্তপ্ত হয়ে উঠেছে। বিভিন্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল মঙ্গলবার দেশের কয়েকটি অঞ্চলে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, ১৯১০ সাল থেকে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার তাপমাত্রা সাধারণভাবেই ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে।