অভিশংসন প্রশ্নে ট্রাম্পের পাশে পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উষ্ণ সম্পর্ক নিয়ে নানা আলোচনা আছে। সেই বিশেষ সম্পর্কের বিষয়টি আবার সামনে এল। ট্রাম্পকে অভিশংসিত করেছে দেশটির কংগ্রেস। এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন পুতিন। তাঁর ভাষ্য, ‘বানানো’ অভিযোগে ট্রাম্পকে অভিশংসন করা হয়েছে। সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দুটি অভিযোগে গত বুধবার ট্রাম্পকে অভিশংসিত করে প্রতিনিধি পরিষদ। ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজকর্মে বাধা সৃষ্টির অভিযোগে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়।

গতকাল বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে আসেন পুতিন। এই সংবাদ সম্মেলনে ট্রাম্প প্রসঙ্গ ওঠে। সাংবাদিকের প্রশ্নের জবাবে পুতিন বলেন, বানানোর অভিযোগের ওপর ভিত্তি করে ট্রাম্পকে অভিশংসন করা হয়েছে। ট্রাম্প ক্ষমতা থেকে অপসারিত হবেন কি না, সে সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন পুতিন।

পুতিন বলেন, ট্রাম্পের প্রেসিডেন্সি শেষ হচ্ছে কি না, তা নিয়ে তাঁর সত্যিকার অর্থেই সন্দেহ আছে। বিষয়টি সিনেটে যাবে। আর সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বলেই তিনি জানেন। সুতরাং কিছু বানানো কারণে রিপাবলিকানরা তাঁদের দলের প্রতিনিধি ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণ করতে চাইবেন বলে তাঁর মনে হয় না।

ট্রাম্পের পক্ষে অনেকটা সাফাই গেয়ে পুতিন বলেন, ট্রাম্পের সঙ্গে যা হচ্ছে, তা অভ্যন্তরীণ রাজনৈতিক বিরোধ থেকে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প তৃতীয় প্রেসিডেন্ট, যাঁর নামের সঙ্গে চিরকালের জন্য ‘অভিশংসিত’ কালো দাগটি অঙ্কিত হলো।

ট্রাম্প ক্ষমতা থেকে অপসারিত হবেন কি না, এ প্রশ্নে মার্কিন সিনেটে আগামী বছরের শুরুর দিকে আনুষ্ঠানিক বিচার হবে। ঠিক কবে ও কোন নীতিমালার ভিত্তিতে এই বিচার হবে, তা নিয়ে ইতিমধ্যে রিপাবলিকান ও ডেমোক্রেটিক নেতৃত্বের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে।

ট্রাম্প শুরু থেকেই দাবি করে আসছেন, তিনি কোনো অপরাধ করেননি। তাঁর সঙ্গে ডেমোক্র্যাটরা যা করছে, তা ঘৃণাবশত করছে। আগামী নির্বাচনে ডেমোক্র্যাটরা এই দুষ্কর্মের ফল ভোগ করবে।