বুরকিনা ফাসোতে হামলা, সেনা-নারীসহ নিহত ১২২

২০১৫ সালের শুরু থেকে বুরকিনা ফাসোতে জঙ্গি হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। এর ফলে শত শত লোক জঙ্গিদের হাতে নিহত হয়েছে। ছবি: এএফপি
২০১৫ সালের শুরু থেকে বুরকিনা ফাসোতে জঙ্গি হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। এর ফলে শত শত লোক জঙ্গিদের হাতে নিহত হয়েছে। ছবি: এএফপি

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সামরিক ঘাঁটিতে হামলায় অন্তত ৩৫ বেসামরিক লোক ও ৭ সেনাসদস্য নিহত হয়েছেন। এ সময় সেনাবাহিনীর পাল্টা আঘাতে হামলাকারীদের ৮০ জন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। নিহত ব্যক্তিদের মধ্যে ৩১ জনই নারী।

স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে আজ বুধবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, সন্দেহভাজন জঙ্গিরা এ হামলা চালিয়েছে বলে তাঁরা মনে করছেন।

বুরকিনা ফাসোর সেনাবাহিনী জানিয়েছে, গতকাল মঙ্গলবার মালির সীমান্ত এলাকায় আরবিন্দা শহরে একটি সামরিক ঘাঁটিতে সন্দেহভাজন জঙ্গিদের হামলার পর সেনাবাহিনী পাল্টা জবাব দেয়। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে এ ঘটনায় দুদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। তিনি বলেন, বুরকিনা ফাসোতে জঙ্গিদের প্রায় পাঁচ বছরের সহিংসতায় সবচেয়ে মারাত্মক হামলার ঘটনা এটি।

এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। এ মাসের শুরুর দিকে পূর্বাঞ্চলীয় একটি চার্চে প্রকাশ্যে গুলি চালায় অস্ত্রধারীরা। এতে কমপক্ষে ১৪ জন নিহত হন।

২০১৫ সালের শুরু থেকে মালি ও নাইজারের সীমান্তবর্তী পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে জঙ্গি হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। ওই সময় থেকে দেশটির সাহেল অঞ্চলে জঙ্গি সহিংসতা ছড়িয়ে পড়তে শুরু করে। এর ফলে শত শত লোক জঙ্গিদের হাতে নিহত হয়েছে।