দলীয় প্রধান পদে টিকে গেলেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স

লিকুদ পার্টির দলীয় নেতৃত্বের ভোটে বড় ব্যবধানে জয়ের দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গতকাল বৃহস্পতিবার লিকুদ পার্টির এক লাখ ১৬ হাজার সদস্যের মধ্যে ৪৯ শতাংশ ভোট প্রদান করেন। দলীয় নির্বাচনের এই ফল মেনে নিয়েছেন নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী গিডেওন সার। আগামী মার্চ মাসে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে তিনি নেতানিয়াহুকে সমর্থন দেওয়ার কথা বলেছেন।

নেতানিয়াহুর দলের অভ্যন্তরীণ এই ভোটকে তাঁর জন্য কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। ঘুষ ও দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি হতে হয়েছে ৭০ বছর বয়সী এই রাজনীতিবিদকে। অক্টোবর মাসে যৌথ সরকার গঠনে সমঝোতার চেষ্টার পাশাপাশি তাঁকে অ্যাটর্নি জেনারেলের শুনানিতেও হাজিরা দিতে হয়েছে।

এ ছাড়া এক বছরে তিনবার জাতীয় নির্বাচন দিতে হয়েছে তাঁকে। গত এপ্রিল ও সেপ্টেম্বরের নির্বাচনে তাঁর প্রতিপক্ষ বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট দলের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করতে হয়েছে তাঁকে।

বৃহস্পতিবার দলীয় নির্বাচনে ভোট সম্পন্ন হওয়ার পরপরই এক টুইটে নেতানিয়াহু জয়ী হওয়ার ঘোষণা দেন। তবে আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয় শুক্রবার সকালে।

গত মাসে তিনটি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ার পর থেকে বেশ চাপে আছেন দেশটির দীর্ঘদিনের ক্ষমতায় থাকা এই নেতা। তবে সব ধরনের অভিযোগ অস্বীকার করে তিনি বলেছেন, এগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও তাঁর বিরুদ্ধে অপপ্রচার। স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে, নেতানিয়াহু ৭০ শতাংশের বেশি ভোট পেয়ে লিকুদ পার্টির দায়িত্বেই থাকছেন।