জেনারেল বিপিন রাওয়াত ভারতের প্রথম 'চিফ অব ডিফেন্স স্টাফ'

জেনারেল বিপিন রাওয়াত। ছবি: এএফপি
জেনারেল বিপিন রাওয়াত। ছবি: এএফপি

ভারতের প্রথম প্রতিরক্ষাপ্রধান হিসেবে (চিফ অব ডিফেন্স স্টাফ) হিসেবে নিয়োগ পেয়েছেন জেনারেল বিপিন রাওয়াত। সেনাপ্রধানের দায়িত্ব থেকে অবসরের ঠিক এক দিন আগে নতুন এই দায়িত্ব পেলেন তিনি। গতকাল সোমবার এই ঘোষণা দেয় বিজেপি সরকার। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে আগামী তিন বছর দায়িত্ব পালন করবেন জেনারেল বিপিন রাওয়াত।

চলতি বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এই নতুন পদ সৃষ্টির ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর ঘোষণার পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই পদে নিয়োগের ব্যাপারে তৎপরতা শুরু করে। ২৪ ডিসেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ পদের যোগ্যতা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়, সামরিক বাহিনীর চার তারকা মানের কর্মকর্তাকে প্রতিরক্ষাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হবে। তখন থেকেই জল্পনা ছিল, ৩১ ডিসেম্বর অবসরে যাওয়ার অপেক্ষায় থাকা সেনাপ্রধান বিপিন রাওয়াতই দেশের প্রথম প্রতিরক্ষাপ্রধান হতে যাচ্ছেন।

চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে সুরক্ষার ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি যোগাযোগ করবেন এই পদধারী। এ ছাড়া সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনীর প্রধানেরা তাঁকে রিপোর্ট করবেন। জেনারেল রাওয়াত ইতিমধ্যে চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করছিলেন।