মোদি কলকাতায় আসছেন, কালো পতাকা দেখাবে বামেরা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রয়টার্স ফাইল ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রয়টার্স ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী শনিবার কলকাতা আসছেন। এদিন মোদিকে কালো পতাকা দেখানোর কর্মসূচি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের বাম দলগুলো। গতকাল শনিবার এই ঘোষণা দেন বামেরা।

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে পশ্চিমবঙ্গসহ পুরো ভারতের রাজনীতি এখন উত্তপ্ত। পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস, কংগ্রেস ও বাম দলগুলো এই দুই আইনের বিরুদ্ধে জোর আন্দোলন শুরু করেছে। এর মধ্যে কলকাতায় আসছেন মোদি।

শনিবার কলকাতায় এসে পরদিন পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূতি অনুষ্ঠানে যোগ দেবেন মোদি। তাঁর অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে কলকাতার ইস্টওয়েস্ট মেট্রো রেলের উদ্বোধন ও কলকাতার উপশহর রাজারহাটে ক্যানসার হাসপাতালের উদ্বোধন।

মোদির সফরের সময় নিজেদের প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দেন সিপিএমের পলিটব্যুরো সদস্য ও সাবেক সাংসদ মহম্মদ সেলিম। তিনি গতকাল বলেন, ১১ বা ১২ তারিখ মোদি কলকাতায় এলে তাঁকে কালো পতাকা দেখানো হবে। স্লোগান তোলা হবে ‘গো-ব্যাক মোদি’।

বাম দলের এই ঘোষণার পর বিজেপির সাবেক রাজ্য সভাপতি ও বর্তমান জাতীয় সম্পাদক রাহুল সিনহা হুমকি দিয়ে বলেছেন, ‘সিপিএমের এখন কে আছে? ওদের মুখ তো কালো হয়ে গেছে। কালো পতাকার কী দরকার? কালো পতাকা দেখানো হলে গা-হাত কালো হয়ে যেতে পারে। তাই হঠকারী কাজ থেকে দূরে থাকাই ওদের ভালো।’