জেএনইউর হামলায় ক্ষোভ পশ্চিমবঙ্গজুড়ে

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) শিক্ষার্থীদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার প্রতিবাদে পশ্চিমবঙ্গে ছাত্র সংগঠন এসএফআইয়ের মিছিল। ছবি: ভাস্কর মুখার্জি
দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) শিক্ষার্থীদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার প্রতিবাদে পশ্চিমবঙ্গে ছাত্র সংগঠন এসএফআইয়ের মিছিল। ছবি: ভাস্কর মুখার্জি

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) শিক্ষার্থীদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার প্রতিবাদ হয়েছে পশ্চিমবঙ্গজুড়ে। আজ সোমবার ওই ঘটনার প্রতিবাদে রাজ্যের বিভিন্ন জায়গায় বের হয়েছে প্রতিবাদ ও ধিক্কার মিছিল।

গতকাল রোববার সন্ধ্যায় ওই হামলা হয়। বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) সদস্যরা ওই হামলা চালান বলে অভিযোগ আছে। হামলায় গুরুতর আহত হয়েছেন ছাত্র সংসদের ভিপি বাংলার মেয়ে ঐশী ঘোষ, অধ্যাপিকা সুচরিতা সেনসহ বিশ্ববিদ্যালয়ের বেশ কজন ছাত্রছাত্রী ও শিক্ষক। আহত ব্যক্তিদের দিল্লি এইমসে ভর্তি করা হয়েছে।

রাতেই খবর শুনে ছুটে আসেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। প্রিয়াঙ্কা এসেই বলেছেন, ‘এ এক অসুস্থ সরকার, যাঁরা নিজেদের সন্তানসম পড়ুয়াদের ওপর হামলা চালাতে পারে।’

এই ঘটনার পর গতকাল রাতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করেন ছাত্রছাত্রীরা। তাঁরা অবিলম্বে এই তাণ্ডবের সঙ্গে যুক্ত এবিভিপির সন্ত্রাসী কর্মীদের গ্রেপ্তার করে শাস্তি দেওয়ার দাবি তোলেন।

এদিকে আজ দিল্লির এই বিশ্ববিদ্যালয়ে তাণ্ডবের বিরুদ্ধে পশ্চিমবঙ্গের সর্বত্র প্রতিবাদের ঝড় ওঠে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘এই বর্বরোচিত হামলার নিন্দা করার ভাষা নেই। এটা গণতন্ত্রের এক লজ্জা। এটা বিজেপির ফ্যাসিস্টসুলভ সার্জিক্যাল স্ট্রাইক। এটা মানা যায় না। এই ঘটনার নিন্দা করছি।’

মমতা আরও বলেন,দিল্লির জেএনইউর ছাত্রছাত্রীদের সঙ্গে সংহতি প্রকাশ করার জন্য দিল্লিতে পাঠানো হচ্ছে তৃণমূলের সাবেক সাংসদ ও সাবেক কেন্দ্রীয় রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল। এই প্রতিনিধদলে থাকবেন সাংসদ সাজদা আহমেদ, তৃণমূল নেতা মানস ভূঁইয়া ও বিবেক গুপ্তা।

এদিকে এই গেরুয়া বাহিনীর তাণ্ডবের প্রতিবাদে আজ বর্ধমানের দুর্গাপুরে এসএফআই এক প্রতিবাদ মিছিল বের করে। একপর্যায়ে তারা দুর্গাপুর রেলস্টেশন অবরোধও করে।

কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা কালো ব্যাজ পরে প্রতিবাদ মিছিলে শামিল হন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রসংগঠন ডিএসও আলাদা প্রতিবাদ মিছিল বের করে। প্রতিবাদ মিছিল হয়েছে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতার ভিক্টোরিয়া কলেজ, সুরেন্দ্রনাথ কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে। মিছিল বের হয়েছে কলকাতার কলেজ স্ট্রিটের কফি হাউস, দক্ষিণ কলকাতার গার্ডেনরিচ ও গোল পার্ক থেকেও।

আজ বিকেলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেট থেকে যাদবপুর থানা পর্যন্ত প্রতিবাদ মিছিল এবং সভা করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তৃণমূল কংগ্রেস দক্ষিণ কলকাতার টালিগঞ্জ মেট্রো স্টেশন থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিল করে।

এই ঘটনার নিন্দা করেছেন কলকাতার বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিভিন্ন স্তরের বুদ্ধিজীবীরা।