বিজেপি ফাঁপরে, নানান দিক থেকে দুঃসংবাদ

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ফাঁপরে আছে। নানান দিক থেকে তারা শুনছে দুঃসংবাদ। সবশেষ ‘ঘা’ এসেছে সম্পূর্ণানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয় থেকে। সেখানকার ছাত্র সংসদ নির্বাচনে গো-হারা হেরেছে বিজেপির আদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) ছাত্রসংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। তা ছাড়া সম্প্রতি মহারাষ্ট্রে অনুষ্ঠিত স্থানীয় পর্যায়ের নির্বাচনেও বিজেপি বড় ধাক্কা খেয়েছে।

ছাত্র সংসদে হার
সম্পূর্ণানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন উত্তর প্রদেশের বেনারসে অবস্থিত। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচনের ফলাফল গত বুধবার ঘোষণা করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, এই ছাত্র সংসদ নির্বাচনে চার পদের সবগুলোতেই হেরেছে আরএসএসের ছাত্রসংগঠন এবিভিপি। এসব পদে পূর্ণাঙ্গ জয় পেয়েছে কংগ্রেসের ছাত্রসংগঠন ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অব ইন্ডিয়া (এনএসইউআই)। অথচ, গত নির্বাচনে এই চার পদেই জয় পেয়েছিল এবিভিপি।

নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন শিবম শুক্লা। তিনি ৯৮৮ ভোটের মধ্যে ৪৮৫ ভোট পেয়েছেন। ৫৫৪ ভোট পেয়ে সহসভাপতি নির্বাচিত হয়েছেন চন্দন কুমার মিত্র। সাধারণ সম্পাদকসহ অন্য পদেও জয় পেয়েছে এনএসইউআই।

এনএসইউআইয়ের এমন সাফল্যে দারুণ খুশি কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। অভিনন্দন জানাতে শুক্রবার সেখানে যাচ্ছেন তিনি।

টুইট করে প্রিয়াঙ্কা বলেছেন, নির্বাচনে এনএসইউআইয়ের অসাধারণ ফলাফলের জন্য তিনি খুবই গর্বিত।

প্রিয়াঙ্কা সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়েও যাবেন। সেখানকার সুশীল সমাজের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মহারাষ্ট্রে ধাক্কা
মহারাষ্ট্রের বিভিন্ন জেলায় সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে বিজেপি বড় ধাক্কা খেয়েছে। আর বড় জয় পেয়েছে বিজেপিবিরোধী জোট। এই জোটে আছে শিবসেনা, কংগ্রেস ও শারদ পাওয়ারের এনসিপি।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, কংগ্রেস জেলা পরিষদের ৭৩টি ও পঞ্চায়েত সমিতির ১৪৫টিতে জয় পেয়েছে। এনসিপি জেলা পরিষদের ৪৬টি ও পঞ্চায়েত সমিতির ৮০টিতে জয় পেয়েছে। আর শিবসেনা জেলা পরিষদের ৪৯টি ও পঞ্চায়েত সমিতির ১১৭টিতে জয়ী হয়েছে।

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের ঘাঁটি বলে পরিচিত নাগপুর। সেখানে জেলা পরিষদ নির্বাচনে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ বড় ব্যবধানে কংগ্রেসের কাছে হেরেছে।

নাগপুরে জেলা পরিষদের ৫৮টি আসনের মধ্যে ৩০টিতে একাই জয় পেয়েছে কংগ্রেস। এনসিপি ১১ ও শিবসেনা ১টিতে জয়ী। তারা জোটগতভাবে ৪২ আসন পেয়েছে। আর বিজেপি মাত্র ১৫টি আসন পেয়েছে।

নাগপুরের হার বিজেপির জন্য চরম লজ্জার কারণ হয়ে উঠেছে। কেননা, বিজেপির বড় বড় নেতাদের এলাকায়ও বিজেপি হেরেছে।

অবসরপ্রাপ্ত আমলাদের চিঠি
সিএএ, এনপিআর ও এনআরসির বিরুদ্ধে বৃহস্পতিবার ভারতের ১০৬ জন অবসরপ্রাপ্ত আমলা একটি খোলা চিঠি দিয়েছেন। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

খোলা চিঠিতে বলা হয়, ভারতে সিএএ, এনপিআর ও এনআরসির কোনো প্রয়োজন নেই। এগুলোর একেকটি অপ্রয়োজনীয় ও অর্থের অপচয় ছাড়া কিছুই নয়। এই খাতের অর্থ কার্যকরভাবে ব্যয় করলে জনগণের, বিশেষ করে দরিদ্র মানুষের উপকারে আসবে।

খোলা চিঠিটি যেসব ব্যক্তি লিখেছেন, তাঁদের মধ্যে সাবেক পররাষ্ট্রসচিব শ্যাম সরন, শিব শংকর মেনন ও সুজাতা সিং রয়েছেন।