ভারতে চারটি বহুতল ভবন গুঁড়িয়ে দেওয়া হবে

দক্ষিণ ভারতের কোচিতে বহুতল ভবন ভেঙে ফেলা হবে। ছবি: এএফপি
দক্ষিণ ভারতের কোচিতে বহুতল ভবন ভেঙে ফেলা হবে। ছবি: এএফপি

দক্ষিণ ভারতে চারটি বিলাসবহুল বহুতল ভবন গুঁড়িয়ে দেওয়া হবে। সপ্তাহান্তে নিয়ন্ত্রিত বিস্ফোরণে ধ্বংসস্তূপে পরিণত করা হবে এসব ভবন। পরিবেশ আইন না মানায় ভবন নির্মাতাদের ওপর কঠোর মনোভাব দেখানোর দুর্লভ উদাহরণ সৃষ্টি করতে যাচ্ছে ভারতীয় প্রশাসন।

ভারতে সাম্প্রতিক বছরগুলোতে ভবন নির্মাণ বহুগুণে বাড়লেও নির্মাতারা নিয়ম–কানুনের তোয়াক্কা করেন না এবং স্থানীয় কর্মকর্তাদের নির্দেশ উপেক্ষা করেন।

ভারতের কোচিতে চারটি বহুতল ভবনে অনেকে ফ্ল্যাট কিনতে নিজেদের সর্বোচ্চ সঞ্চয় লাগিয়েছিলেন। এখন তাঁরা অর্থ ফেরত পেতে দীর্ঘমেয়াদি আইনি লড়াইয়ে জড়াবেন বলে আশঙ্কা করা হচ্ছে। ওই চারটি ভবনে ৩৪৩টি ফ্ল্যাট রয়েছে।

শনিবার সকালে ৯০টি ফ্ল্যাট থাকা ১৯ তলা এইচটুও হলি ফেইথ ভবনটি ভাঙা হবে। ওই ভবনটি আগেই খালি করা হয়েছে। এরপর আলফা স্রিনের টুইন টাওয়ার ভাঙা হবে। রোববার ভাঙা হবে বাকি দুটি ভবন।

ভবন ভাঙার সময় সাইরেন বাজানোর পাশাপাশি জনগণকে ২০০ মিটার দূরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

পুলিশ কমিশনার বিজয় সাকরে বলেছেন, ভিড় মোকাবিলায় তাঁরা প্রস্তুত। তাঁদের ধারণা, ভবন ভাঙার দৃশ্য দেখতে অনেকেই হাজির হবেন।

ভবন গুঁড়িয়ে দেওয়ার প্রভাব আশপাশের ভবনে পড়তে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

গত বছর ভারতের সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন, নির্মাতারা সংবেদনশীল উপকূলীয় অঞ্চলে নির্মাণ সম্পর্কে বিধি লঙ্ঘন করছেন এবং একে ‘প্রচুর ক্ষতি’ বলে অভিহিত করেছেন।

২০১৮ সালে রাজ্যটি শতাব্দীর ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়। এতে ৪০০ জনের বেশি লোক মারা যায়।