বিক্ষোভে গুলি ছোড়া হয়নি, দাবি ইরানের পুলিশের

এএফপি ফাইল ছবি
এএফপি ফাইল ছবি

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে গুলি ছোড়েনি বলে দাবি করেছে পুলিশ। তবে রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে তেহরানের আজাদি স্কয়ারে বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়তে ও মাটিতে রক্ত দেখা যায়। তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী উড়োজাহাজকে ভুল করে ভূপাতিত করার কথা ইরান স্বীকার করার পরই দেশটির বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। ভূপাতিত করা উড়োজাহাজের ১৭৬ জন আরোহী নিহত হন, যাঁদের অধিকাংশ হয় ইরানের নাগরিক অথবা ইরানি বংশোদ্ভূত।

কয়েক দিন আগেও জেনারেল কাশেম সোলাইমানিকে শেষ শ্রদ্ধা জানাতে একসঙ্গে রাজপথে নেমেছিলেন ইরানিরা। এরপর উড়োজাহাজ ভুলবশত ভূপাতিত করার ঘটনা স্বীকারের পর গত শনিবার ইরান সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এমনকি দেশটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনিরও পদত্যাগ দাবি করা হয় বিক্ষোভ থেকে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, তেহরানের আজাদি স্কয়ারে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। মাটিতে রক্ত পড়ে আছে। আহতদের ধরাধরি করে নিয়ে যাওয়া হচ্ছে। সশস্ত্র লোকজনকে রাইফেল হাতে দৌড়াতে দেখা গেছে, তাদের নিরাপত্তা বাহিনীর সদস্য বলে মনে হচ্ছে। অন্যান্য পোস্টে দেখা যায়, বিক্ষোভকারীদের ওপর লাঠি নিয়ে চড়াও হয়েছে পুলিশ। আশপাশের লোকজন চিৎকার করে তাদের না মারতে অনুরোধ করছিলেন।

তবে এসব ভিডিও ফুটেজের সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

বিক্ষোভকারীরা দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রতি ক্ষোভ প্রকাশ করে তাঁর মৃত্যু কামনা করে। তেহরান বিশ্ববিদ্যালয়ের বাইরে একদল বিক্ষোভকারী বলেন, ‘তারা (সরকার) মিথ্যা বলছে যে যুক্তরাষ্ট্র আমাদের শত্রু। যুক্তরাষ্ট্র নয়, আমাদের শত্রু এখানেই আছে।’

দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী ওয়েবসাইট তেহরান পুলিশ প্রধান হোসেইন রাহিমির দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে জানান, বিক্ষোভের সময় পুলিশ কোনো গুলি ছোড়েনি। কারণ রাজধানীর পুলিশকে সংযত থাকতে নির্দেশ দেওয়া আছে।

এদিকে বিক্ষোভে মার্কিন প্রেসিডেন্টের সমর্থনের বিষয়টি আজ সোমবার খারিজ করে দিয়েছেন ইরান সরকারের মুখপাত্র। তিনি বলেন, ইরানের লোকজন মনে রাখবে তিনি (ট্রাম্প) আমাদের শীর্ষ জেনারেলকে হত্যা করেছেন। এবং তার কারণে অনেকে অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে পড়েছেন। বিক্ষোভের দ্বিতীয় দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল রোববার টুইটারে ইরান সরকারকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনাদের বিক্ষোভকারীদের হত্যা করবেন না।’ বিক্ষোভকারীদের উদ্দেশে ইংরেজি ও ফারসি ভাষায় টুইট করে ট্রাম্প বলেন, ‘আমরা আপনাদের বিক্ষোভ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং আপনাদের সাহস-অনুপ্রেরণা দিচ্ছি।’