২২ দিন আলাস্কার বরফরাজ্যে আটকে ছিলেন টাইসন

বরফে এসওএস লেখার কারণেই রক্ষা পেলেন টাইসন স্টিলি। ছবি: সংগৃহীত
বরফে এসওএস লেখার কারণেই রক্ষা পেলেন টাইসন স্টিলি। ছবি: সংগৃহীত

চারিদিক বরফ আর বরফ। এরই মাঝে ঘুমানোর থলেতে (স্লিপিং ব্যাগ) একে একে ২২ দিন কাটিয়ে দিলেন ৩০ বছরের এক ব্যক্তি। আর এ সময়ে ঠান্ডা নিবারণে তাঁর সঙ্গী ছিল মোটা চাদর। খাবার ছিল শুধু পিনাট বাটার আর আনারস। বরফে তাঁর লেখা এসওএস দেখে উদ্ধারকারী হেলিকপ্টার পৌছে যায় সেখানে।

টাইমস ও ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, টাইসন স্টিলি নামের ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের আলাস্কার প্রত্যন্ত এলাকায় একটি ভ্যানেই দিন কাটান টাইসন। এ সময় তার সঙ্গী ছিল পোষা একটি কুকুর। কিন্তু তাঁর কেবিনটি আগুনে পুড়ে গেলে আশ্রয়হীন হয়ে পড়েন তিনি। এরই মাঝে তুষারের কারণে অত্যাধিক ঠান্ডায় কাহিল হয়ে পড়েন। ওই আগুনে পুড়ে মারা যায় ৬ বছরের পোষা কুকুরটিও।

টাইসনের প্রিয় কুকুরটি আগুনে পুড়ের মারা যায়। ছবি: ফেসবুক
টাইসনের প্রিয় কুকুরটি আগুনে পুড়ের মারা যায়। ছবি: ফেসবুক

টাইসন স্টিলি থাকতেন আলাস্কার স্কোয়েৎনা শহর থেকে ২০ মাইল দূরে প্রত্যন্ত এক জঙ্গলে । চারদিকে শুধু বনভূমি আর বরফ। কিন্তু এক রাতে আকস্মিক আগুনে কেবিন ঘরটি পুড়ে যায়। আগুনে পুড়ে যায় তার প্রায় সব খাবার, বন্দুকের গুলি এবং জ্বালানি তেল। টাইসন নিজে প্রাণে রক্ষা পেলেও পুড়ে মারা যায় তার একমাত্র সঙ্গী পোষা কুকুরটি।

টাইসন স্টিলি বলেন, উটাহ অঙ্গরাজ্যে থেকে তিনি আলাস্কায় এসেছিলেন। আসলে নিজের দোষেই কেবিনে আগুন লাগে। ঘর গরম করার উডওভেনে কার্ডবোর্ড দিয়ে ফেলায় আগুন ধরে যায়। অনেক চেষ্টা করে আগুন নেভাতে পারেন নি। দ্রুত ছড়িয়েও পড়ে। আগুন থেকে নিজে বেঁচে যান। স্লিপিং ব্যাগ, মোটা কম্বল আর কিছু খাবার সঙ্গে নেন তিনি। কেবিন পুড়ে গেলে খোলা আকাশের নিচেই বরফ আর ঠান্ডার মধ্যেই ছিলেন কোনো রকমে। ঠান্ডার হাত থেকে কতদিন এভাবে বেঁচে থাকবেন—এ আশংকায় বরফের উপর বড় করে লেখেন এসওএস। কেউ সেই লেখা দেখলে তাঁকে যেন উদ্ধার করেন, সেই আশায় তিনি বরফে লেখেন এসওএস।

আলাস্কার বরফে ২২ দিন আটকে ছিলেন টাইসন। ছবি: টুইটার
আলাস্কার বরফে ২২ দিন আটকে ছিলেন টাইসন। ছবি: টুইটার

গত মঙ্গলবার আলাস্কা সরকারের হেলিকপ্টার আকাশে উড়ে রুটিন মাফিক। নিয়মিত এলাকা পরিদর্শনের অংশ হিসেবে হেলিকপ্টারের আকাশে উড়ে। কপাল ভালো টাইসনের। নজরদারি হেলিকপ্টার কেউ কোথায় বিপদে পড়লে তাদের উদ্ধার করে। সেই দলের নজরে পড়ে টাইসন স্টিলির বরফের মাছে ইংরেজিতে সেই লেখা।


টাইসন স্টিলি জানান, তিনি আশপাশের অনেক দুর ঘণ্টার পর ঘণ্টা হেঁটেছেন। কিন্তু কাউকে দেখতে পাননি। আবার ফিরে এসেছেন। ডিসেম্বরের ১৭ বা ১৮ তারিখে তার কেবিনে আগুন লাগে। তার মানিব্যাগের থাকা কাড়ি কাড়ি অর্থও আগুনে পুড়েছে।

টাইসন বরফের মধ্যে একটা গুহা বানিয়ে তার মধ্যে রাত কাটিয়েছেন। সেখানে তাপমাত্রা হিমাংকের অনেক নিচে। এরপর তিনি পরিকল্পনা করলেন কিভাবে উদ্ধারকারীদের দৃষ্টি আকর্ষণ করা যায়। বরফের ওপর কাঠি দিয়ে বড় করে এসওএস লিখলেন। টাইসন লেখার মধ্য ছড়িয়ে দেন পোড়া কেবিনের ছাই, যাতে সাদা বরফের ওপর লেখা স্পষ্ট দেখা যায়।

উদ্ধারকারীদের একটি ভিডিওতে দেখা যাচ্ছে, দৃষ্টি আকর্ষণের জন্য বরফের মাঝে এক ব্যক্তি হাত নাড়িয়ে যাচ্ছেন। আর মুখে কি যেন বলছেন।

উদ্ধারকারী দল জানায়, এমন একটি জায়গায় টাইসন স্টিলি আটকে পড়েছিলেন, যেখানে সড়ক পথের কোনও চিহ্ন নেই। উদ্ধারের পর তিনি জানিয়েছেন, এতোদিন শুধু পিনাট বাটার আর আনারস খেয়ে বেঁচেছিলেন। নিজেকে বাঁচাতে ফের কেবিন বানানোর কাজ শুরু করেছিলেন।