মুজিব শতবর্ষ উপলক্ষে কলকাতায় চিত্র প্রদর্শনী

ফিতা কেটে সোনার বাংলা চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। কলকাতা, ভারত। ছবি: ভাস্কর মুখার্জি
ফিতা কেটে সোনার বাংলা চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। কলকাতা, ভারত। ছবি: ভাস্কর মুখার্জি

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে কলকাতায় আঁকা ছবি নিয়ে সোনার বাংলা চিত্র প্রদর্শনী শরু হয়েছে। গতকাল সোমবার পাঁচ দিনব্যাপী এই প্রদর্শনী শুরু হয়েছে। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত। প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে দুই দেশের চিত্রশিল্পীদের আঁকা ৩০টি ছবি।

গত রোববার বিকেলে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের আর্ট গ্যালারিতে প্রদর্শনীটির উদ্বোধন করা হয়। ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সঙ্গে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, বাংলাদেশের বিশিষ্ট চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ, শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ ও কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান।

১১ জানুয়ারি কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন চত্বরে বাংলাদেশ ও ভারতের চিত্রশিল্পীদের দিনব্যাপী এক আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়। সেই ক্যাম্পে দুই দেশের ২৪ জন চিত্রশিল্পী ছবি আঁকেন। সেই শিল্পীদের আঁকা ৩০টি ছবি নিয়ে শুরু হয়েছে এই সোনার বাংলা চিত্র প্রদর্শনী। এটি আয়োজন করেছে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন কার্যালয়। প্রদর্শনী খোলা থাকে প্রতিদিন বেলা সাড়ে তিনটা থেকে রাত আটটা পর্যন্ত।

প্রদর্শনীতে বাংলাদেশি যেসব শিল্পীর চিত্র ঠাঁই পেয়েছে, তাঁর হলেন শাহাবুদ্দিন আহমেদ, রোকেয়া সুলতানা, জামাল আহমেদ, শেখ আফজাল হোসেন, আহমেদ শামসুদ্দোহা, আতিয়া ইসলাম, সৈয়দ হাসান মাহমুদ, কনকচাঁপা চাকমা, শাহজাহান আহমেদ বিকাশ, আনিসুজ্জামান ও দুলাল চন্দ্র গাইন। আর ভারতীয় চিত্রশিল্পী যাঁদের ছবি ঠাঁই পেয়েছ, তাঁরা হলেন শুভা প্রসন্ন, ওয়াসিম কাপুর, ঈশা মোহাম্মদ, বাদল পাল, শ্যামশ্রী বসু, সোহিনী ধর, মনোজ দত্ত, আদিত্য বসাক, সুব্রত গঙ্গোপাধ্যায়, চন্দ্র ভট্টাচার্য, ছত্রপতি দত্ত, অতিন বসাক ও সুখময় মজুমদার।