২০২০ সালে চরম দুর্যোগের আশঙ্কা

বিশ্বে চরমভাবাপন্ন আবহাওয়াসংক্রান্ত নানা দুর্যোগের আশঙ্কা করছে জাতিসংঘ। ছবি: রয়টার্স
বিশ্বে চরমভাবাপন্ন আবহাওয়াসংক্রান্ত নানা দুর্যোগের আশঙ্কা করছে জাতিসংঘ। ছবি: রয়টার্স

গত দশক ছিল উষ্ণতম। রেকর্ডও তা-ই বলছে। এই তথ্য জানিয়ে গতকাল বুধবার জাতিসংঘ সতর্ক করেছে, ২০২০ সালে এবং পরবর্তী সময়ে উচ্চ তাপমাত্রার আশঙ্কা করা হচ্ছে। এই সময়ে চরমভাবাপন্ন আবহাওয়াসংক্রান্ত নানা ঘটনা ঘটতে পারে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

জাতিসংঘের আবহাওয়াবিষয়ক সংস্থা (ডব্লিউএমও) বলছে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে এরই মধ্যে বিশ্বে ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যার মধ্যে রয়েছে বরফ গলতে থাকা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা রেকর্ড পরিমাণ বৃদ্ধি, সমুদ্রের তাপ বৃদ্ধি, অম্লীকরণ, চরমভাবাপন্ন আবহাওয়া প্রভৃতি।

ডব্লিউএমও বলেছে, রেকর্ড অনুযায়ী ২০১৯ সাল ছিল দ্বিতীয় উষ্ণতম বছর।

জাতিসংঘের আবহাওয়াবিষয়ক সংস্থা বলেছে, ২০১৯ সালের পর আবহাওয়া ও জলবায়ুসংক্রান্ত মারাত্মক সব ঘটনার মধ্য দিয়ে ২০২০ সালও শুরু হয়েছে। যেমন অস্ট্রেলিয়ায় চলমান ভয়াবহ দাবানল।

ডব্লিউএমওর প্রধান পেটারি তালাস এক বিবৃতিতে বলেন, দুর্ভাগ্যজনক হলো, ২০২০ সাল ও পরবর্তী সময়ে আরও অনেক চরম আবহাওয়া-সংক্রান্ত ঘটনা ঘটতে পারে।

পেটারি তালাস সতর্ক করে বলেন, এখন যে হারে কার্বন ডাই-অক্সাইড নির্গত হচ্ছে, তাতে করে এই শতকের শেষ নাগাদ তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

উদ্ভূত পরিস্থিতিতে নাটকীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিজ্ঞানীরা। আর এই পদক্ষেপ খুব দ্রুতই নেওয়া উচিত বলে বিজ্ঞানীদের পরামর্শ।