এবার পাঞ্জাবও 'না' বলল নাগরিকত্ব আইনকে

অমরিন্দার সিং। ছবি: এএফপি
অমরিন্দার সিং। ছবি: এএফপি

বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) রাজ্যে চালু না করা নিয়ে এবার পাঞ্জাব বিধানসভাতেও প্রস্তাব পাস করা হলো। আজ শুক্রবার রাজ্য বিধানসভায় এই প্রস্তাব পাস করানোর পর রাজ্যের মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা অমরিন্দার সিং সংবাদমাধ্যমকে বলেন, যে আইন সবাই সমর্থন করবে সিএএর তেমনই একটা খসড়া তাঁরা কেন্দ্রীয় সরকারকে পাঠিয়েছেন।

পাঞ্জাবই দেশের প্রথম কংগ্রেস শাসিত রাজ্য যারা সিএএ চালু না করার বিরুদ্ধে রাজ্য বিধানসভায় প্রস্তাব গ্রহণ করল। এর আগে এই ধরনের প্রস্তাব প্রথম পাশ করে কেরালা। তারও আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, তাঁর রাজ্যে সিএএ, এনআরসি বা এনপিআর কোনোটাই করতে দেওয়া হবে না।

পাঞ্জাব বিধানসভায় প্রস্তাবটি উত্থাপন করেন মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্র। প্রস্তাবে বলা হয়, এই আইন সংবিধান বিরোধী ও বৈষম্যমূলক। অমানবিকও। দেশের ধর্মনিরপেক্ষ চরিত্রের বিরুদ্ধে। ধর্মনিরপেক্ষতাই আমাদের সংবিধানের মৌলিকত্ব। অতএব এই আইনটি বাতিল করা হোক। রাজ্যে এনডিএর শরিক ও বিজেপির রাজনৈতিক সঙ্গী শিরোমণি অকালি দল এই প্রস্তাব সমর্থন করেছে।

কংগ্রেস ইতিমধ্যেই সিএএ ও এনআরসির বিরুদ্ধে তাদের মত প্রকাশ করেছে। একধাপ এগিয়ে পাঞ্জাব এবার বিধানসভায় প্রস্তাব পাস করল। কংগ্রেস শাসিত বাকি চার রাজ্য রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড় এবং পুডুচেরীও এমন প্রস্তাব গ্রহণ করে কি না সেটাই এখন দেখার।

দেশ জোড়া বিতর্ক ও বিরোধিতার মাঝেই আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জনগণনা ও জাতীয় জনগণনা পঞ্জির (এনপিআর) তথ্য সংগ্রহের কাজের প্রস্তুতি নিয়ে বৈঠক ডাকে। চলতি বছরের এপ্রিল মাসের শুরু থেকেই দেশ জুড়ে জনগণনা ও এনপিআরের কাজ শুরু হয়ে যাবে। ওই বৈঠকে কেন্দ্রের পক্ষে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই ও স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়ে দিয়েছিলেন, এনপিআর–সম্পর্কিত আলোচনায় রাজ্য যোগ দেবে না। সেই অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডাকা বৈঠকে রাজ্য সরকারের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। তবে রাজ্যে জনগণনার কাজে নিযুক্ত কেন্দ্রীয় সরকারি কর্মকর্তা ওই বৈঠকে যোগ দেন। ওই বৈঠকে রাজস্থানের প্রতিনিধি বলেন, এনপিআরে যে সব তথ্য জানতে চাওয়া হচ্ছে তা থেকে মা-বাবার জন্ম স্থান ও জন্ম সাল-তারিখ বাদ দেওয়া হোক।

বিরোধীদের অভিযোগ, এনপিআর হলো এনআরসির প্রথম ধাপ। কেন্দ্রীয় সরকার যদিও তা অস্বীকার করে চলেছে।